বায়না দলিল রেজিস্ট্রেশন না করলে কোন মামলা বা আদালতে তা গ্রাহ্য হবে না-তাই বায়না দলিল রেজিস্ট্রেশন করা জরুরি – অন্যথায় দাতা বিপদে ফেলতে পারে – বায়না দলিল রেজিস্ট্রেশন খরচ, মেয়াদ, ফরমেট দেখুন

জমির বিবরণ – বায়নাকৃত সম্পত্তির ন্যূনপক্ষে ২৫ বছরের মালিকানার ধারাবাহিক বিবরণ (যথাযথ ক্ষেত্রে ওয়ারিশ ও বায়া দলিলসমূহের বিস্তারিত বিবরণ এবং বায়নার উদ্দেশ্য, সম্পত্তির দখল, ইজমেন্ট স্বত্ত্ব এবং বায়না সম্পর্কিত উল্লেখযোগ্য মন্তব্য, যদি থাকে ইত্যাদির বিবরণ উল্লেখ করতে হবে।তফসিলে বর্ণিত হস্তান্তরিত জমির আর.এস রেকর্ড প্রজা হয়ে যে ব্যক্তির নামে লিপিবদ্ধ আছে। তাহার নিকট হইতে গত ———– খ্রি. তারিখে ——— সাব-রেজিস্ট্রি অফিসের——— নং ক্রয়/হেবা/ দানপত্র দলিলে বর্তমান দাতা প্রাপ্ত হন। আমি স্বত্ববান থাকা অবস্থায় নিজ নামে নাম পত্তন ও জমা খারিজ করেন। যাহার খারিজ কেস নং —————- যাহা তাহাই বিক্রিত সম্পত্তি সব উল্লেখ করা জরুরি।

বায়না বা বিক্রয় চুক্তি দলিল রেজিস্ট্রেশন ফিস কত লাগে? রেজিস্ট্রেশন ফি বা বায়নাকৃত সম্পত্তির দলিলে লিখিত মোট মূল্য – (ক) অনূর্ধ্ব ৫ লক্ষ টাকা হলে- ৫০০ টাকা। (খ) অনূর্ধ্ব ৫০ লক্ষ টাকা হলে- ১০০০ টাকা। (গ) ৫০ লক্ষ টাকার ঊর্ধ্বে হলে- ২০০০ টাকা। স্ট্যাম্প শুল্কঃ ৩০০ টাকা, ই ফিঃ ১০০ টাকা, এন ফিঃ (i) বাংলায় প্রতি ৩০০ শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা উহার অংশ বিশেষের জন্য ১৬ টাকা। (ii) ইংরেজি ভাষায় প্রতি ৩০০ শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা উহার অংশ বিশেষের জন্য ২৪ টাকা। ৫) এনএন ফি (নকলনবিশগনের পারিশ্রমিক) (i) বাংলায় প্রতি ৩০০ শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা উহার অংশ বিশেষের জন্য ২৪ টাকা। (ii) ইংরেজি ভাষায় প্রতি ৩০০ শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা উহার অংশ বিশেষের জন্য ৩৬ টাকা। ২০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে হলফনামা প্রিন্ট করে দলিলের সাথে সংযুক্ত করতে হবে

ফিস পরিশোধ পদ্ধতি বা নিয়ম কি? দলিল রেজিস্ট্রেশনের জন্য যাবতীয় ফিসাদি স্থানীয় সোনালী ব্যাংক এর ট্রেজারি শাখায় জমা প্রদান করতে হবে। রেজিস্ট্রেশন ফি + ই ফি + এন ফি একসাথে একটি পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১-২১৬১-০০০০-১৮২৬ তে জমা প্রদান করতে হবে। এনএন ফি নগদে অফিসে জমা প্রদান করতে হবে।

বায়না নামা দলিলের নমুনা । বায়না দলিলের শর্তাবলী

সম্পত্তি হস্তান্তর আইন, ১৯০৮ এর ৫৪এ ধারায় বলা হয়েছে, কোন স্থাবর সম্পত্তির বায়নাপত্রে, বিক্রয় দলিল সম্পাদন ও রেজিস্ট্রেশন বিষয়ে একটি সময় উল্লেখ করিতে হইবে, যা বায়নাপত্র রেজিস্ট্রেশন এর তারিখ থেকে কার্যকর হবে, তবে যদি কোন সময়সীমা উল্লেখ করা না হয়, তাহলে সময়সীমা ৬ (ছয়) মাস বলিয়া গন্য হইবে।

জমির বায়না পত্র pdf | বায়না দলিল রেজিস্ট্রেশন খরচ, মেয়াদ, ফরমেট দেখুন

Baina Patro PDF Download ।  জমির বায়না পত্র word file

ইউনিয়ন পর্যায়ের কোন একটি মৌজায় ১০ শতক জমি বিক্রয়ের জন্য চুক্তি বা বায়না হবে যার দলিল মূল্য ৩,০০,০০০ টাকা। ০৫ লক্ষ টাকার নিচে মূল্য হওয়ার কারণে উক্ত বিক্রয় চুক্তি বা বায়নানামা দলিলটির রেজিস্ট্রেশন খরচ হবে 

ফিসের খাত হার টাকা
১। রেজিস্ট্রেশন ফি ৫০০ টাকা
২। স্ট্যাম্প শুল্ক ৩০০ টাকা
৩। ই ফি ১০০ টাকা
৪। এন ফি ১৬০ টাকা (১০ পৃষ্ঠা হিসাবে)
৫। এনএন ফি ২৪০ টাকা (১০ পৃষ্ঠা হিসাবে)
৮। হলফনামা স্ট্যাম্প ২০০ টাকা
৯। কোর্ট ফি ১০ টাকা
মোট খরচ ১,৫১০ টাকা

বিক্রয় চুক্তি বা বায়নানামা দলিলে মেয়াদ সম্পর্কে কোন বাধ্যবাধকতা আইনে উল্লেখ না থাকলেও বিক্রয় চুক্তি বা বায়নানামা দলিলে মূল বিক্রয় বা কবলা দলিল রেজিস্ট্রির সময়সীমা বা মেয়াদ উল্লেখ করা সমীচীন। এর মেয়াদের বিষয়টি মূলত: উভয় পক্ষের সম্মতির ভিত্তিতে নির্ধারিত হয়ে থাকে। তবে, তামাদি আইনের বিধান অনুযায়ী সময়সীমা উত্তীর্ণের পর ১(এক) বছরের মধ্যে প্রতিকার প্রার্থনা করে আদালতে শরণাপন্ন হতে হয়।

কোন আইনে বায়না দলিল রেজিস্ট্রেশন করতে হয়?

রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ১৭এ (২) ধারা অনুসারে, বায়নাপত্র সম্পাদনের ৩০ দিনের মধ্যে রেজিস্ট্রেশনের জন্য দাখিল করতে হবে। বায়নাপত্র উভয়পক্ষ দ্বারা সম্পাদিত হবে [রেজিস্ট্রেশন আইন, ১৯০৮ এর ১৭এ (১) ধারা অনুসারে]। বায়নাপত্রের একটা নির্দিষ্ট মেয়াদ থাকবে, যা বায়নাপত্র রেজিস্ট্রির তারিখ হতে কার্যকর।৪। In a contract for sale of any immovable property, a time, to be effected from the date of registration, shall be mentioned for execution and registration of the instrument of sale, and if no time is mentioned, six months shall be deemed to be the time. (Article 54A of The Transfer of Property Act 1882)।৫  সম্পত্তির দখল প্রদান করা হলে মোট মূল্যের উপর শুল্ক, ফি ও কর প্রযোজ্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *