সহকারী শিক্ষক নিয়োগ ভাইভা প্রস্তুতি ২০২৪ । কি পড়বেন মৌখিক পরীক্ষার জন্য জেনে নিন

সহকারী শিক্ষক নিয়োগ ভাইভা প্রস্তুতির জন্য পড়াশুনা করতে হবে-মানসিক ও শারিরিক প্রস্তুতিও নিতে হবে- নিজ জেলা ও সাবজেক্ট বিষয়ে স্পষ্ট ধারণা নিতে হবে এবং টিচার ভাব আসে এমন পোষাক পড়ে যেতে হবে- কিছু বেসিক অংক, ইংরেজী জেনেই ভাইভায় বসতে হবে – সহকারী শিক্ষক নিয়োগ ভাইভা প্রস্তুতি ২০২৪

ভাইভা দিতে ভয় লাগে? ভয়ের কিছু নেই। আপনাকে ভাইভা বোর্ডে স্বাভাবিক আচরণ করতে হবে। প্রয়োজনে পরিচিত কারণ কাছে নিয়মিত ভাইভা দিয়ে প্র্যাকটিস করে নিতে পারেন। বেসিক কারেন্ট নলেজ, ড্রেস আপ, কিছু ট্রান্সলেশন, শতকরা অংশ, কিছু বানান জেনে নিন। আত্ম-বিশ্বাস নিয়ে ভাইভা বোর্ডে এটেন করতে হবে। প্রাইমারী স্কুলের বিষয়গুলো ঝালাই করে নিন, সাধারণ জ্ঞান, নাচ, গান, আবৃত্তি ও কথোপকথন প্র্যাকটিস করুন এবং বিভিন্ন বিষয়ে প্র্যাকটিস বা চর্চা করতে থাকুন।

অংক বা গনিত বিষয়ে কি জিজ্ঞাসা করে? যেমন সঙ্গা বলেন, ত্রিভুজ, চতুর্ভুজ, আয়তক্ষেত্র, বর্গক্ষেত্র, রম্বস, ট্রাপিজিয়াম, সামান্তরিক সমকোণ, স্থূলকোণ, সূক্ষ্মকোণ, সরল কোণ উ: ত্রিভুজ তিনটি বাহু দ্বারা আবদ্ধ ক্ষেত্রকে ত্রিভুজ বলে। চতুর্ভূজ: চারটি বাহু দ্বারা আবদ্ধ ক্ষেত্রকে চতুর্ভুজ বলে। আয়তক্ষেত্র: যে চতুর্ভুজের বিপরীত বাহুগুলো পরস্পর সমান ও সমান্তরাল এবং প্রত্যেকটি কোন সমকোণ তাকে আয়তক্ষেত্র বলে। বর্গক্ষেত্র: যে চতুর্ভুজের প্রত্যেকটি বাহু সমান ও প্রত্যেকটি কোন সমকোণ তাকে বর্গক্ষেত্র বলে। রম্বস: যে চতুর্ভুজের প্রত্যেকটি বাহু সমান কিন্তু কোন কোণ সমকোন নয় তাকে রম্বস বলে। ট্রাপিজিয়াম: যে চতুর্ভুজের একজোড়া বাহু সমান্তরাল তাকে ট্রাপিজিয়াম বলে। সামান্তরিক: যে চতুর্ভুজের বিপরীত বাহুগুলো সমান ও সমান্তরাল কিন্তু কোন কোন সমকোন নয় তাকে সামান্তরিক বলে। সমকোণ: নবাই ডিগ্রির সমান কোনকে সমকোণ বলে। স্থূলকোণ: নবাই ডিগ্রি অপেক্ষা বড় কোনকে স্থূলকোণ বলে। সূক্ষ্মকোণ: নব্বই ডিগ্রি অপেক্ষা ছোট কোনকে স্থূলকোণ বলে। সরল কোণ- ত্রিভুজ, চতুর্ভূজ, আয়তক্ষেত্র, বর্গক্ষেত্র, রম্বস, ট্রাপিজিয়াম, সামান্তরিকের ক্ষেত্রফল বলেন? উ: ত্রিভুজের ক্ষেত্রফল: ১/২ × ভূমি × উচ্চতা বর্গ একক। চতুর্ভুজের ক্ষেত্রফল (দৈর্ঘ্য x প্রস্থ) বর্গ একক আয়তক্ষেত্রের ক্ষেত্রফল (দৈর্ঘ্য x প্রস্থ) বর্গ একক।

ভাইভা বোর্ডে ইংরেজীতে কিছু জিজ্ঞাসা করে? হ্যাঁ। জিজ্ঞাসা করতে পারে যে, ভাইভা বোর্ডে আসা পর্যন্ত যা যা করেছেন? ইংরেজিতে বলেন। উ: I getup early in the morning. I pray Namaj, I take a breakfast. I come Dc office by CNG Autoriksha. নিজ সম্পর্কে ইংরেজিতে পাঁচটি বাক্য বলেন। উ: My name is…… 1 live in —–. My own district name is ——, Upazila name is ———-, I live in a small family with my parents, I have completed graduation. My hobby is gardening. নিজ উপজেলা সম্পর্কে ইংরেজিতে পাঁচটি বাক্য বলেন। উ: নিজে জেনে নিবেন। ইউটিউব থেকে জেনে নিতে পারেন। নিজ জেলা সম্পর্কে ইংরেজিতে পাঁচটি বাক্য বলেন। উ: নিজে জেনে নিবেন। ইউটিউব থেকে জেনে নিতে পারেন। ৬। নিজ বিভাগ সম্পর্কে ইংরেজিতে পাঁচটি বাক্য বলেন। উ: নিজে জেনে নিবেন। ইউটিউব থেকে জেনে নিতে পারেন। ৭। ইংরেজিতে বলেন উল্লাপাড়া উপজেলা দেখতে সুন্দর। উ: ——a Upazila is beautiful. ইংরেজিতে বলেন ———- উপজেলা দেখতে সুন্দর। Upazila is beautiful. ইংরেজিতে বলেন ডাক্তার আসিবার পূর্বে রোগীটি মারা গেল। The patient had died before the doctor came.

ভাইভা নম্বর বন্টন প্রক্রিয়া ২০২৪ / সাধারণ জ্ঞানের প্রশ্নে মাত্র ৫ নম্বর বরাদ্দ থাকে

ভাইভা বোর্ডে শুধু প্রশ্নের উত্তর পারলেই হবে না। আপনাকে অন্যান্য ফিল্ডেও ভাল করতে হবে। তাই ৫ প্রশ্নের মধ্যে ৩টি না পারলেও ভয়ের কিছু নেই। ভাল করে দক্ষতাগুলো প্র্যাকটিস করুন।

Caption: Mark Distribution in Viva Voce

রিসেন্ট তথ্য বা সাধারণ হতে প্রশ্ন ২০২৪ । ৫ নম্বরের জন্য সম্ভাব্য যেসব প্রশ্নের উত্তর জানা থাকতে হবে

  1. বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর নাম কিভাবে বলতে হয়? উ: মাননীয় প্রধানমন্ত্রী
  2. বাংলাদেশ সরকারের রাষ্ট্রপতির নাম কিভাবে বলতে হয়? উ: মহামান্য রাষ্ট্রপতি
  3. বর্তমান সরকারের গুরুত্বপূর্ণ উন্নয়ন সম্পর্কে বলেন। উ: পদ্মা সেতু প্রকল্প, মেট্রোরেল প্রকল্প, কর্ণফুলী টানেল, নির্মাণ, এলিভেটেড এক্সপ্রেসওয়ে। নিজে জেনে নিবেন। ইউটিউব থেকে জেনে নিতে পারেন।
  4. বর্গক্ষেত্রের ক্ষেত্রফল (দৈর্ঘ্য x দৈর্ঘ্য) বর্গ একক
  5. রম্বসের ক্ষেত্রফল : ১/২ × কর্ণদ্বয়ের গুণফল বর্গ একক
  6. ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল: ১/২ × (সমান্তরাল বাহুদ্বয়ের যোগফল) x উচ্চতা বর্গ একক
  7. সামান্তরিকের ক্ষেত্রফল (ভূমি x উচ্চতা) বর্গ একক
  8. বলেন ত্রিভুজের ৩ কোণের সমষ্টি কত? উ: স্যার, ত্রিভুজের ৩ কোণের সমষ্টি ১৮০ (একশত আশি ডিগ্রি)
  9. বলেন চতুর্ভুজের ৪ কোণের সমষ্টি কত? উ: স্যার, চতুর্ভুজের ৪ কোণের সমষ্টি ৩৬০ (তিনশত ষাট ডিগ্রি)
  10. চৌবাচ্চার অঙ্ক (একটি ট্যাংকির ৪ ভাগের ৩ ভাগ পানি ভরতে ৪০ মিনিট সময় লাগে। ট্যাংকিটি ফুল/ হাফ পানি ভরতে কত সময় লাগবে? উঃ ট্যাংকিটি ফুল পানি ভরতে সময় লাগবে ৫৩.৩৩ মিনিট। ট্যাংকিটি হাফ পানি ভরতে সময় লাগবে ২৬.৬৬ মিনিট।
  11. ঘড়ির ঘন্টার কাটা এবং মিনিটের কার্টার মধ্যে কত সময় অনুযায়ী কোন উৎপন্ন হয়? উ: এক মিনিট
  12. আপনার জেলার বিখ্যাত ব্যক্তির নাম বলেন? উ: ক্যাপ্টেন মনসুর আলী, এইচটি ইমাম, মাওলানা আব্দুল হামিদ খান ভাষানী। নিজে জেনে নিবেন। ইউটিউব থেকে জেনে নিতে পারেন।
  13. আপনার উপজেলার ২ জন বিখ্যাত ব্যক্তির নাম বলেন? উ: নিজে জেনে নিবেন। ইউটিউব থেকে জেনে নিতে পারেন।
  14. আপনি কেন শিক্ষক হতে চান? উ: স্যার, শিক্ষকতা একটি মহান পেশা, আমার খুব ভালো লাগে, তাই আমি এ চাকরি করতে চাই।
  15. কবিতা আবৃত্তি, গান, সহশিক্ষা কার্যক্রম যেমন: নৃত্য, বিভিন্ন পশুপাখির ডাক, ব্যাঙ কিভাবে লাফ দেয়, ট্রেন কিভাবে চলে ইত্যাদি আয়ত্ব করতে হবে। উ: নিজে জেনে নিবেন। ইউটিউব থেকে জেনে নিতে পারেন।
  16. বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে। উ: নিজে জেনে নিবেন। ইউটিউব থেকে জেনে নিতে পারেন।
  17. ১৯৫২ সালের ভাষা আন্দোলন সম্পর্কে জানতে হবে। উ: কয়েকজন ভাষা শহীদ, সালাম, রফিক বরকত, জব্বার। ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আরো জেনে নিতে হবে। ইউটিউব থেকে জেনে নিতে পারেন।
  18. ১৯৬৬ সালের ৬ দফা সম্পর্কে জানতে হবে। উ: নিজে জেনে নিবেন। ইউটিউব থেকে জেনে নিতে পারেন।
  19. যে কোন ছোট সংখ্যার উপর রুট দিলে কত হয়? উ: সংখ্যাটির বর্গমূল হয়। যেমন: Vo, vs, Ve
  20. অঙ্ক কাকে বলে? অফ কয়টি ও কি কি? উ: গণিতের যাবতীয় সংখ্যা লেখার জন্য যেসব প্রতীক বা চিহ্ন ব্যবহার করা হয় তাকে অঙ্ক বলে। অক্ষ ১০টি যথা: ০,১,২,৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯। স্বার্থক অঞ্চ হলো- ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯। সহকারী অঙ্ক হলো- ০
  21. ডিগ্রি (পাস কোর্স)/অনার্স/মাস্টার্স কোর্সের পঠিত বিষয়ে গুরুত্বপূর্ণ ছোট প্রশ্ন অবশ্যই জিজ্ঞেস করা হবে। যেমন: প্রশ্ন অবশ্যই করা হবে-আপনি ডিগ্রি (পাস কোর্স)/অনার্স/মাস্টার্স কোন সাবজেক্ট এ পড়াশোনা করেছেন। উদাহরণস্বরূপ: যদি রাষ্ট্রবিজ্ঞান হয় তাহলে রাষ্ট্রের সংগা, রাষ্ট্রের উপাদান, রাষ্ট্রবিজ্ঞানের জনক ইত্যাদি সংক্ষিপ্ত প্রশ্ন। এরূপ যার যার পঠিত বিষয় সম্পর্কে জানতে হবে।

ভাইভা পোশাক কেমন হবে?

ফর্মাল ড্রেস পড়বেন। ছেলেদের সাদা শার্ট, কালো প্যান্ট, মোজাসহ সু জুতা পরতে হবে। মেয়েদের মার্জিত কালারের শাড়ি, ব্লাউজ, জুতা পরতে হবে। ব্যক্তিত্বের বহিঃ প্রকাশ থাকতে হবে। অনুমতি নিয়ে ভদ্রচিতভাবে সালাম দিয়ে ভাইভাকক্ষে প্রবেশ করতে হবে। ভাইভা শেষে সালাম দিয়ে কক্ষ ত্যাগ করতে হবে। জুতা যেন ভাইভা বোর্ডের টেবিলের সাথে লেগে শব্দ না হয়। আত্মবিশ্বাসের সাথে প্রশ্নের উত্তর দিতে হবে। কোন প্রশ্নের উত্তর জানা না থাকলে বলতে হবে সরি স্যার এটা আমার জানা নেই। ন্যাকামি করা যাবে না। মুদ্রা দোষ পরিহার করতে হবে। সর্বোপরি ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ যেন ঘটে সেটি খেয়াল রাখতে হবে।

আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *