আপনি হয়তো জানেনই না আপনার এলাকায় কোথায় কোথায় দাদার জমি ছিল অথবা আপনার বাবার নামে রেকর্ড আছে-আপনি এখন অনলাইনে সার্চ করে তা জেনে নিতে পারেন – দাদার নাম দিয়ে জমি বের করার নিয়ম

কোন রেকর্ডই আপনার কাছে নাই? – কোন সমস্যা নাই। দলিল দেখে আপনি নামের বানান গুলো দেখে নিন। নাম দিয়েই এখন জমির পরিমাণ এবং খতিয়ান বা পর্চা বের করা যায়। অনলাইনে সরকারি তাদের রেকর্ডরুমে এসএ সহ অন্যান্য রেকর্ডগুলো আপলোড করছে। বর্তমানে সিএস এবং এসএ পর্চাগুলো অনলাইনে আপলোড করা হচ্ছে। আপনি আপনার দাদার নাম বা বাবার নাম দিয়েই সকল পর্চা দেখতে পারবেন।

নির্দিষ্ট মৌজায় দাদার কোন জমি ছিল কিনা জানা যায়? হ্যাঁ। আপনি দেশে প্রতিটি মৌজার সম্ভব্য মৌজায় দাদার বা বাবার জমি আছে কিনা বা ছিল কিনা সে বিষয়ে তথ্য জানতে পারবেন। ক্রমান্বয়ে সকল ধরনের খতিয়ান আপলোড করা হচ্ছে তবে হাল খতিয়ান ছাড়াও আপনি সিএস এবং এসএ খতিয়ান শুধু নাম ব্যবহার করেই বের করতে পারবেন। শুধু দাগ নম্বর জানা বা খতিয়ান নম্বর জানা থাকলেও খতিয়ান বের করতে পারেন।

অনলাইনে পর্চা প্রাপ্তিতে মোবাইল নম্বর পরিবর্তন করা যায় কি? হ্যাঁ। ধরুন আমার মোবাইল নাম্বারটি আমি আমার বাসার অন্য এক জনের আইডি কার্ডের সাথে ব্যবহার করে একটি অনলাইন পর্চা বের করেছিলাম এখন আমার ফোন নাম্বার টি আমার নিজের আইডি কার্ডের সাথে ব্যবহার করতে পারছিনা। আপনি একটি নির্দিষ্ট আইডি কার্ডের সাথে একটি নির্দিষ্ট মোবাইল নম্বর ব্যবহার করতে পারবেন, চাইলে পরবর্তীতে পরিবর্তন সম্ভব নয়।

অনলাইনে জমির মালিকানা বের করার উপায় / খতিয়ান বের করার নিয়ম ২০২৩

আপনি অনলাইনে খতিয়ানের তালিকার ঘরে এসএ বা সিএস সিলেক্ট করে দাদা বা পিতার নাম দিয়ে উক্ত মৌজায় কোন কোন দাগে জমি আছে তা চেক করা যায়

মৌজায় সকল মালিকের তথ্য দেখার নিয়ম । দাদার জমি কোন কোন দাগে আছে জানা যাবে?

Caption: Search You land Now

দাদার নাম দিয়ে জমি বের করার নিয়ম । যেভাবে আপনি কোন মৌজার খতিয়ান বা পর্চা সার্চ করে জমি বের করবেন

  1. প্রথমে eporcha.gov.bd লিংকে প্রবেশ করুন।
  2. বিভাগ, জেলা ও উপজেলা সিলেক্ট করুন।
  3. মৌজা ঘরে মৌজার নাম লিখে (বাংলায়) সার্চ করুন এবং সিলেক্ট করুন। (মনে রাখবেন মৌজার নাম বাংলায় সঠিক বানানে লিখতে হবে বা খুজে বের করতে হবে।
  4. খতিয়ানের তালিকা ঘরে ইংরেজীতে খতিয়ান নম্বর বা বাংলায় মালিকের নাম লিখে খুজুন ক্লিক করুন।
  5. খতিয়ান বা নামের উপর ডাবল ক্লিক করলে দাগ নম্বর গুলো দেখাবে।
  6. বিস্তারিত ক্লিক করে বস্তিারিত দেখতে পারবে এবং খতিয়ান আবেদনের ক্লি করে অনলাইন বা সার্টিফাইড খতিয়ানের জন্য আবেদন করতে পারবেন।
  7. অনলাইনেই ফি পরিশোধ করা যায়।

খতিয়ান কি অনলাইনে আবেদন করে পাওয়া যায়?

হ্যাঁ। আপনি এখন অনলাইনে কিউআর কোডযুক্ত খতিয়ান পেতে পারেন। এক্ষেত্রে খতিয়ানের জন্য https://www.eporcha.gov.bd লিংকে গিয়ে আপনার এনআইডি ও মোবাইল নম্বর ব্যবহার করে আবেদন করতে পারেন। আপনার নিজের জমির খতিয়ান ছাড়াও অন্যের জমির খতিয়ানও আপনি পেতে পারেন যা সার্টিফাইড খতিয়ান। চাইলে ডাকযোগে বাড়িতেও খতিয়ান আনতে পারেন।

2 thoughts on “দাদার নাম দিয়ে জমি বের করার নিয়ম । জমির মালিকানা বের করার পদ্ধতি কি?

  • 09/07/2023 at 6:28 pm
    Permalink

    আমি সুনামগঞ্জ থেকে জানুয়ারিতে ফিস দিয়েও অনলাইনে আবেদন করে সার্টিফাইড কপি ডাকযোগে এখনও পাইনি।

    Reply
    • 09/07/2023 at 9:35 pm
      Permalink

      পোস্ট অফিসে খোজ নিন। তাছাড়া অনলাইনে স্ট্যাটাস চেক করা যায়। বিতরণ বা ডাকযোগে পাঠানো হয়ে থাকলে তা দেখতে পারবেন।

      Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *