জমির ৫ ধরনের খতিয়ানের মধ্যে সর্বশেষ খতিয়ান হচ্ছে বিএস খতিয়ান বা সিটি জরিপ এটির মাধ্যমে জমির পরিমাণ বের করার নিয়ম জেনে নিব – বি এস খতিয়ানের হিস্যা বের করার নিয়ম ২০২৩

বি এস খতিয়ান কি? বিএস জরিপ হলো মূলত বাংলাদেশ সাভে এর সংক্ষিপ্ত রূপ। ১৯৫০ সালের জমিদারি অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন অনুযায়ী এই জরিপ কায পরিচালিত হয়। ১৯৯৮ সাল হতে বতমানে চলমান জরিপকে বিএস খতিয়ান বা সিটি বলা হয়। আজ আমরা বিএস খতিয়ানে মালিকের অংশ বের করা দেখবো।

ভূমি জরিপ/রেকর্ড কাকে বলে? ভূমি জরিপ হচ্ছে ভূমির মালিকানা সম্বলিত ইতিহাসের সরেজমিন ইতিবৃত্ত। আইনী সংজ্ঞা হচ্ছে, The Survey Act, 1875 এর ২ ধারা অনুযায়ী, ‘জরিপ’-এর অন্তর্ভুক্ত হইবে সীমানা চিহ্নিতকরণ, নদীতীর বরাবর ক্ষয়প্রাপ্ত বা বৃদ্ধিপ্রাপ্ত জমি, নদীর গতি পরিবর্তনের ফলে পুনঃউদ্ভব বা নূতন উদ্ভবকৃত জমির পরিমাণ নির্ধারণ এবং জরিপের সহিত যুক্ত পূর্ববর্তী সকল কার্যক্রম। একটি ভূমির মালিক কে এবং তার সীমানা কতটুকু এটা ভূমি জরিপের মাধ্যমে নকশা/ম্যাপ নির্ণয় করা হয়।

এই নকশা এবং ম্যাপ অনুসারে মালিকানা সম্পর্কিত তখ্য যেমন ভূমিটি কোন মৌজায় অবস্থিত, এর খতিয়ান নাম্বার, ভূমির দাগ নাম্বার, মালিক ও দখলদারের বিবরণ ইত্যাদি প্রকাশিত হয় যাকে খতিয়ান বলে। রেকর্ড বা জরিপ প্রচলিতভাবে খতিয়ান বা স্বত্ত্বলিপি বা Record of Rights (RoR) নামেও পরিচিত। রেকর্ড বা জরিপের ভিত্তিতে ভূমি মালিকানা সম্বলিত বিবরণ খতিয়ান হিসেবে পরিচিত, যেমন CS খতিয়ান, RS খতিয়ান, ইত্যাদি।

জমির হিস্যা ১০০০ অংশে হিসাব করা হয় / বিএস খতিয়ান থেকে আমরা জমির পরিমাণ দেখে নিব

কোন খতিয়ানে ৮ জন মালিক এবং খতিয়ানে ৮টি দাগ আছে। তাহলে ৮ জন মালিকের জমির হিস্যা হিসেব করতে হবে ঐ ৮টি দাগের মোট জমির পরিমাণকে হিস্যা দিয়ে গুণ করে। নিচের চিত্রের অংশ কলামে প্রতিজন মালিকের নামের পাশে দক্ষিণ চরপাতা মৌজার ২১২ খতিয়ানের মোট ৩০ শতাংশ জমির বিপরীতে প্রত্যেকের পৃথক হিস্যা লেখা আছে। যেমন ৩০ শতাংশকে ০.১০৩ দিয়ে গুন করলে দেখা যায় যে, আব্দুল খালেকের ৩.২৭ শতাংশ ভূমি বা অংশ রয়েছে।

Caption: Check Khotian by Portion of Owners

খতিয়ান যাচাই করে যেভাবে অংশ বের করতে হয় । খতিয়ান থেকে শতাংশে হিস্যার বের করার নিয়ম

  • উপরের খতিয়ানে ৩০০০ অর্থাৎ ৩০ শতাংশ জমি রয়েছে।
  • বাড়ি ১৬+১০ অর্থাৎ ২৬ শতাংশ।
  • বাগান ৪ শতাংশ।
  • মোট ০৮ জন মালিক রয়েছে। যাদের অংশ ০.১০৯ থেকে ০.২৩৩ পর্যন্ত মোট আটটি অংশ।
  • মেহের নিগার ০.০৯২ অংশ অর্থাৎ তিনি ৩০ শতাংশের ০.০৯২ অংশের মালিক ৩০*০.০৯২ = ২.৭৬ শতাংশের মালিক। এভাবে বাকীদের অংশ বের করা যাবে।

বিএস জরিপ খতিয়ান Bangladesh Survey কি?

বিএস জরিপ হলো মূলত বাংলাদেশ সাভে এর সংক্ষিপ্ত রূপ। ১৯৫০ সালের জমিদারি অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন অনুযায়ী এই জরিপ কায পরিচালিত হয়। ১৯৯৮ সাল হতে বতমানে চলমান জরিপকে বিএস খতিয়ান বা সিটি বলা হয়। য়াহা এখনো সারা দেশে চলমান। শুধুমাত্র ঢাকা মহানগরীতে বিএস খতিয়ানকে সিটি জরিপ বলা হয় এই সিটি জরিপের আরেক নাম ঢাকা মহানগর জরিপ।আর এস জরিপের পর বাংলাদেশ সরকার ১৯৯৮ সাল থেকে এ জরিপের উদ্যোগ নেয় এ যাবৎকালে এটিই হলো আধুনিক জরিপ বলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *