আয়কর আইন, ২০২৩ এর ধারা ১৬৬ অনুযায়ী সকল গণকর্মচারীর আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে- সরকারি কর্মচারীদের রিটার্ন দাখিল বাধ্যতামূলক ২০২৩

কর অফিস কি কোন আদেশ জারি করেছে? হ্যাঁ। – আয়কর আইন, ২০২৩ এর ধারা ১৬৬ অনুযায়ী সকল গণকর্মচারীর আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। সরকারি বিভিন্ন অফিস সকল গ্রেডের সকল কর্মচারীদের রিটার্ন দাখিলের গণবিজ্ঞপ্তি জারি করেছে।

প্রতি বছরই তো আয়কর দাখিলের সময় বৃদ্ধি করে এ বছর? কর দিবসের আগেই রিটার্ন দিতে হবেই। কোম্পানী ব্যতীত সকল করদাতার জন্য ৩০শে নভেম্বর “কর দিবস” যা রিটার্ন দাখিলের শেষ দিন এবং বিদ্যমান আইনে আয়কর রিটার্ন দাখিলের সময় বৃদ্ধি করার কোন সুযোগ নেই। তবে কোন করদাতা কর্তৃক ৩০শে নভেম্বর বা “কর দিবস” এর পরে রিটার্ন দাখিল করা হলে, বেশ কিছু সুবিধা পাবে না।

কত টাকা আয় করলে কর দিতে হবে? প্রথম ৩,৫০,০০০ টাকা পর্যন্ত মোট আয়ের উপর শুন্য শতাংশ কর দিতে হবে। পরবর্তী ১,০০,০০০ টাকা পর্যন্ত আয়ের উপর ৫% কর দিতে হবে। পরবর্তী ৩,০০,০০০ টাকা পর্যন্ত আয়ের উপর ১০% কর দিতে হবে। পরবর্তী 8,00,000 টাকা পর্যন্ত আয়ের উপর ১৫% কর দিতে হবে। পরবর্তী ৫,০০,০০০ টাকা পর্যন্ত আয়ের উপর ২০% কর দিতে হবে। অবশিষ্ট ৩৩,৫০,০০০ এর উপর ২৫% কর দিতে হবে এবং ৫০,০০,০০০ টাকার উপর মোট আয়কর দিতে হবে ১০,৩২,৫০০ টাকা।

রিটার্ন দাখিল মানেই কর পরিশোধ করতে হবে এমন নয় / নিজ দায়িত্বে অনলাইন অথবা কর অফিসে গিয়েই আয়কর রিটার্ন দাখিল করুন।

আয়কর আইন, ২০২৩ এর ধারা ১৭৪ অনুযায়ী তাকে অতিরিক্ত কর পরিশোধ করতে হবে এবং ৩০শে নভেম্বর, ২০২৩ এর মধ্যে আয়কর রিটার্ন দাখিল করে। অতিরিক্ত যে কোন তথ্য বা প্রয়োজনে সংশ্লিষ্ট কর সার্কেল অফিসে যোগাযোগ করা যেতে পারে।

Caption: Proof of orders

আয়কর দিবসের আগেই রিটার্ন দিতে হবেই ।পরে রিটার্ন দাখিল করলে যে সুবিধা পাবেন না

  1. কর অব্যাহতির সুবিধা প্রাপ্ত হবেন না অর্থাৎ তার যে কোন ধরনের কর অব্যাহতি প্রাপ্ত আয় করযোগ্য আয় হিসেবে বিবেচনা করা হবে।
  2. কর মুক্ত আয়ের সুবিধা প্রাপ্ত হবেন না অর্থাৎ তার যে কোন ধরনের কর মুক্ত আয় করযোগ্য আয় হিসেবে বিবেচনা করা হবে।
  3. হ্রাসকৃত হারে কর প্রদানের সুবিধা প্রাপ্ত হবেন না।
  4. কোন ধরনের বিনিয়োগজনিত কর রেয়াত সুবিধা প্রাপ্ত হবে না।
  5. আয়কর আইন, ২০২৩ এর ধারা ১৭৪ অনুযায়ী তাকে অতিরিক্ত কর পরিশোধ করতে হবে এবং
  6. আয়কর আইন, ২০২৩ এর ধারা ২৬৬ অনুযায়ী তাকে নির্ধারিত হারে জরিমানা পরিশোধ করতে হবে।

রিটার্ন দাখিল নতুন আইন কোনটি?

জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক বাংলায় প্রণীত “আয়কর আইন- ২০২৩ ১লা জুলাই ২০২৩ হতে কার্যকর হয়েছে। ইতোপূর্বে গণকর্মচারীদের নির্দিষ্টকৃত মূল বেতনের ভিত্তিতে আয়কর রিটার্ন দাখিলের নিয়ম থাকলেও নতুন আয়কর আইন-২০২৩ এ গণকর্মচারীর বেতন লোড নির্বিশে সকলের আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। আয়কর আইনের ১৬৬(গ) ধারা অনুযায়ী কোন ব্যক্তি গণকর্মচারী হলে তিনি রিটার্ন দাখিল করবেন।

Tax return verification bd । আয়কর রিটার্ণ দাখিল সফল হয়েছে কিনা চেক করুন আয়কর রিটার্ন বিধিমালা ২০২৩ । ব্যক্তি আয়কর ফরম পূরণের নিয়ম কি?
TDS for Remuneration in Bangladesh । অনিয়মিত শিল্পীদের সম্মানী হতে আয়কর কর্তনের বিধান ২০২৩ ট্যাক্স কমিয়ে আনার নিয়ম । সর্বনিম্ন আয়কর দেয়ার উপায় (উদাহরণ সহ)
  অনলাইনে কি রিটার্ন স্লিপ দেয়?

অবশ্যই। অনলাইনে বা অফলাইনে যেখানেই রিটার্ন দাখিল করুন না কেন রিটার্ন রশিদ বা স্লিপ অবশ্যই পাবেন। আয়কর আইনের ১৬৭(১) ধারা অনুযায়ী সকল গণকর্মচারী আবশ্যিকভাবে পরিসম্পদ ও দায়ের বিবরণী দাখিল করবেন। ৩.৫ লাখ টাকা বার্ষিক আয় থাকুক বা না থাকুক মূলত সরকারি কর্মচারীদের জবাবদিহিতার আওতায় আনার জন্য রিটার্ন দাখিলে বাধ্যবাধকতা জারি করা হয়েছে। আয়কর আইনের ৮৬ (৩) ধারা অনুযায়ী কোন সরকারী কর্মকর্তা আয়নকারী ও ব্যয়নকারী কর্মকর্তা (ডিডিও) হিসাবে কার্য সম্পাদন করিয়া বা সরকার বা অন্য কোন কর্তৃপক্ষের নিকট হইতে “চাকরি হইতে আয়” উত্তোলন করিবার জন্য নিজের বা অন্য কোন সরকারী অধীনস্তের বিল প্রস্তুত বা স্বাক্ষর করিয়াছেন, সেইক্ষেত্রে তিনি উক্ত বিল তৈরি বা স্বাক্ষরের সময়, উক্ত আয়বর্ষের জন্য প্রদেয় বার্ষিক বেতন যদি কর সীমা অতিক্রম করে, তাহা হইলে উক্ত আয়বর্ষের আনুমানিক মোট আয়ের জন্য প্রযোজ্য করের গড় হারে কর কর্তন করিবেন।

https://bdservicerules.info/%e0%a6%86%e0%a6%af%e0%a6%bc%e0%a6%95%e0%a6%b0-%e0%a6%86%e0%a6%87%e0%a6%a8-%e0%a7%a8%e0%a7%a6%e0%a7%a8%e0%a7%a9-%e0%a5%a4-%e0%a6%97%e0%a6%a3%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%9a%e0%a6%be/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *