ব্যাংক অথবা সঞ্চয় অধিদপ্তর দুটি মাধ্যমে নিরাপদ তবে কিছু ব্যাংকগুলোকে বিবেচনায় এনেই আপনাকে টাকা রাখতে হবে- সরকারি প্রতিনিধিগণও কিছু ব্যাংকের ম্যানেজমেন্ট নিয়ে প্রশ্ন তুলেছেন – সরকারি সঞ্চয়পত্র নাকি এফডিআর ২০২৩

ব্যাংক এফডিআর এর সুদের হার কেমন?– ব্যাংক সুদের হার ক্রমান্বয়ে বাড়ানো হচ্ছে। ঋণের সুদের হার বৃদ্ধি পেলে আমানতের সুদের হারও বাড়বে। এখন ব্যাংকগুলো ৮.২৫% পর্যন্ত এফডিআর হার অফার করছে তবে এটি আগামী বছরে অবশ্যই ১২-১৩% পর্যন্ত পৌছাতে পারে। মূল্যস্ফিতির সাথে খুবই ধীরে ধীরে সমন্বয় করা হচ্ছে তাই বাজারে আমানতের সুদের হারের উপর খুব একটা প্রভাব পড়ছে না।

সঞ্চয়পত্রে মুনাফার হার এত বেশি কেন? বাংলাদেশ জাতীয় সঞ্চয় অধিদপ্তরের অধীনে জনগণকে সঞ্চয়ী হতে উদ্বুদ্ধ করা ও বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকা ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় জাতীয় সঞ্চয় স্কীমের মাধ্যমে আহরণ করার উদ্দেশ্যে এবং সাধারণের নির্ঝঞ্ঝাট অর্থ বিনিয়োগের পথ প্রশস্থ করার অন্য নাম সঞ্চয়পত্র। সরকার মূলত সামাজিক নিরাপত্তার অংশ হিসেবেই সঞ্চয়পত্রের সুদের হার বেশি রেখেছে যাতে প্রান্তিক মানুষগুলো সঞ্চয় রেখে সংসার চালাতে পারে। যদিও কিছু অসাধু ব্যাংক এই সুযোগ গ্রহণ করে টাকা রাখছে তবে ব্যাংক সুদের হার বৃদ্ধি করলে এই প্রবনতা কমে আসবে।

পরিবার সঞ্চয়পত্র কিনতে কি কি লাগে? পরিবার সঞ্চয়পত্র ক্রয়ের নির্ধারিত আবেদন ফরম। MICR (এনালগ নয়, ডিজিটাল চেকবুক) চেকের মাধ্যমে বিনিয়ােগের টাকা পরিশােধের ক্ষেত্রে (০১ লক্ষ টাকার বেশি হলে)। ক্রেতার ০২(দুই) কপি পাসপোর্ট সাইজ ছবি৷ ক্রেতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। যদি ৫ লক্ষ টাকার উপরে কিনতে হয় তবে রিটার্ন দাখিলের রশিদ জমা দিতে হয়।

বেসরকারি ব্যাংক কেমন মুনাফা দেয়? / ৫ বছর ৬ মাসেও কোন কোন ব্যাংক টাকা দ্বিগুন করার সুযোগ দিচ্ছে।

ব্যাংকগুলো ডাবল বেনিফিট এবং সেঞ্চুরি আমানত প্রকল্পের মাধ্যমেও অর্থ সংগ্রহ করছে।

Caption: national bank deposit scheme

সরকারি সঞ্চয়পত্র নাকি এফডিআর ২০২৩ । সামাজিক যোগাযোগ মাধ্যমের ১০ জনের লোকের মন্তব্য দেখি চলুন

  1. Shahed Ahmed– এইটা সম্পূর্ণ নিজেস্য ব্যাপার। প্রাইভেট ব্যাংক যদি ভালো হয়, তবে করা যেতে পারে। তাদের ওখানেও কি আর ব্যাংকিং transaction হচ্ছে না?
  2. Azizur Rahman– সরকারী সঞ্চয় পত্র কিনলে সরকার এই টাকা জনসেবার কাজে ব্যয় করতে পারবে।
  3. Md. Sahadat Hossain– আপনি যে ব্যাংকে একটাকা বেশি পাবেন সে ব্যাংকেই টাকা রাখুন।বর্তমানে সরকারি বেসরকারি কোনো ফ্যাক্ট না।
  4. Almas Rahman– বর্তমানে যে সব ফাইনেন্সিয়েল ইন্সট্রুমেন্ট আছে তারমধ্যে নিরাপত্তা ও মুনাফার দিক দিয়ে সঞ্চয়পত্রই এক নাম্বারে। তবে ব্যাংকে এফডিআর করার আগে তাদের ফাউন্ডেশন বা স্বাস্থ্য কেমন, জেনে নিবেন।
  5. Aminul Chowdhury– নিরাপত্তার কথা যদি ভাবেন, তাহলে জাতীয় সঞ্চয় অধিদপ্তরের সঞ্চয় পত্র নেয়া উত্তম।
  6. Samsad Lopa– অবশ্যই সঞ্চয় পত্র
  7. Amar Jiban- Sanchay Patra will be safe and higher interest rate than FDR .
  8. নির্ঝর উষার আলোআজ পর্যন্ত কোন ব্যাংক কি কারো টাকা মেরে দিছে?গত ১০ বছর ধরেই এই কথা শুনতেছে ব্যাংক নাকি সব টাকা মেরে দিবে কার টা মারছে?
  9. A.R. Khan Pathan– আমার তো মনে হয় বেসরকারি ব্যাংকের চাইতে সরকারের কাছে রাখা আরও বেশী ঝুকিপূর্ণ ।
  10. Shabab Abdullah– সঞ্চয়পত্র থেকে কেউ বেশি মুনাফা দিতে পারবে না।

সঞ্চয়পত্র নাকি এফডিআর এ মুনাফা বেশি?

সরকারি সঞ্চয়পত্রে ১১% এর বেশি মুনাফা দেওয়া হচ্ছে যেখানে প্রাইভেট ব্যাংকগুলো সর্বোচ্চ ৮.২৫% মুনাফা দিচ্ছে। বাংলাদেশে এখনও কোন ব্যাংক দেওলিয়া ঘোষিত হয়নি। তবে কিছু কিছু ব্যাংক ঝুকিপূর্ণ রয়েছে এসব ব্যাংক আপনার কাছেও চিহ্নিত রয়েছে। ঝুঁকিপূর্ণ ব্যাংক গুলো কিভাবে চিনবেন? এটি খুজে বের করা খুব বেশি সহজ। যে সকল ব্যাংক ঝুঁকিপূর্ণ তারা সবচেয়ে বেশি মুনাফা বা সুদের হার অফার করে। তাই তাই সুদের হার বেশি অফার করলে আপনি গুগল সার্চ করে ব্যাংকটির অবস্থা জেনে নিতে পারেন। তবে সঞ্চয়পত্রে ইনভেস্ট করা কিছুটা ঝামেলা সাপেক্ষ ব্যাপার তাছাড়া লিমিট রয়েছে তাই অনেকেই এখানে আসতে চায় না।

কোন ব্যাংকে ডিপিএস লাভ বেশি ২০২৩ । ৫ হাজার টাকার ৩ বছর মেয়াদী ডিপিএস কোন ব্যাংকে করবেন? সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২৩ (Updated) । সঞ্চয়পত্র কেন কিনবেন?
৫০০০ টাকার ডিপিএস ২০২৩ । কোন ব্যাংকে এখন ডিপিএস লাভজনক? হাউজ বিল্ডিং ফাইন্যান্স শরিয়াহ ঋণ ২০২৩ । বাড়ি নির্মাণে সরকারি ইসলামী ঋণ আছে কি?
 

লাভ বা মুনাফা বেশি পাওয়া যাইবে?

প্রথমে আপনাকে বিনিয়োগ ক্ষেত্র জানতে হবে। আপনি মাত্র ১ লক্ষ টাকা বিনিয়োগ যদি ব্যবসায়ে করেন তবে ঠিক কত টাকা লাভ হবে সেটি অজানা। তবে আপনার পরিশ্রম ও বুদ্ধি যদি ঠিক ঠাকমত কাজ করে তবে আপনি ভাল মুনাফা অর্জন করতে পারবেন। যদি ব্যবসা না করে ব্যাংক বা অন্য কোন বিনিয়োগ মাধ্যমে অর্থ লগ্নি করতে চান তবে এই পোস্টটি আপনার জন্যই। চলুন শুরু করা যাক। Mutual Trust Bank DPS Scheme 2022 । প্রতি মাসে ৫০০ টাকা জমা করেই ডিপিএস খুলুন

১ লক্ষ টাকা ব্যাংকে রাখলে ২০২৩ । লাভ বা মুনাফা বেশি পাওয়া যাইবে?

One thought on “সরকারি সঞ্চয়পত্র নাকি এফডিআর ২০২৩ । অধিক লাভের বেসরকারি ব্যাংকে FDR করা উচিত কিনা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *