থানায় জিডি করার ফরমেট ২০২২ । NID কার্ড হারিয়ে গেলে জিডি লেখার নিয়ম

আপনি কি আপনার NID Card বা জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেলেছেন? অথবা আপনার পরিচিত কেউ জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেলেছেন? চিন্তা নেই! আজ জানবো কারো NID Card বা জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে কিভাবে থানায় জিডি করবেন এবং আপনার জাতীয় পরিচয়পত্র ফেরত পাবেন।

জাতীয় পরিচয়পত্র হারানোর জিডি লিখার নিয়ম

কারো NID Card বা জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে প্রথম দায়িত্ব হলো থানায় জিডি করা। আসুন আজ জানবো কিভাবে সংশ্লিষ্ট থানায় জিডি করবেন এবং জিডি লিখার বিস্তারিত নিয়ম। এবং পরবর্তীতে জাতীয় পরিচয়পত্র রিইস্যুর জন্য অনলাইনে আবেদন করবেন। আবেদন করার ১৫-২০ দিন পর আপনার এনআইডি উপজেলা নির্বাচন অফিস থেকে আপনার জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করুন। এখন দেখে নিই, জাতীয় পরিচয়পত্র হারানোর জিডি লিখার নিয়ম।

জাতীয় পরিচয়পত্র হারালে আমাদের সর্বপ্রথম করণীয় হচ্ছে হচ্ছে, নিকটস্থ থানায় একটি হারানো জিডি করা। তারপর জিডির কপি আপলোড করে অনলাইনে এনআইডি রিইস্যুর জন্য আবেদন করতে হবে। তাই এখানে আমি দেখাবো, সাধারণ ডায়েরী বা GD এর একটি নমুনা। কিভাবে সাধারণ ডায়েরী বা জিডি আবেদন লিখবেন তার একটি নমুনা নিচে দেখানো হল:

জাতীয় পরিচয়পত্র হারানোর জিডি লেখার নিয়ম

তারিখঃ……………………
বরাবর,
অফিসার ইনচার্জ,
…………………….. (থানার নাম),
……………(উপজেলার নাম),
………..(জেলার নাম)।
বিষয়ঃ সাধারন ডায়েরির জন্য আবেদন।

জনাব,

উপর্যুক্ত বিষয়ে সম্মান পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি ……………… (আপনার নাম), …….. (বয়স), পিতা/স্বামীঃ…………………. (পিতা/স্বামীর নাম), গ্রামঃ ……..(গ্রামের নাম), ডাকঘরঃ………….. (আপনার ডাকঘর), উপজেলাঃ ……………… (উপজেলার নাম), জেলাঃ ……………..(জেলার নাম), আমি এই মর্মে লিখিতভাবে জানাচ্ছি যে, গত …………….. তারিখে আমার নিজ বাড়িতে / অজ্ঞাত স্থানে আমার জাতীয় পরিচয়পত্র কার্ডটি হারিয়ে ফেলি। জাতীয় পরিচয়পত্র/ স্মার্ট কার্ড নম্বরঃ …………………….., সম্ভাব্য অনেক স্থানে খোঁজাখুজি করেও তা আর খুঁজে পাচ্ছি না। এমতাবস্থায়, বিষয়টি সাধারণ ডায়েরিভুক্ত করা একান্ত প্রয়োজন।
অতএব, উপরোক্ত বিষয়ে সাধারণ ডায়েরিভুক্ত করতে আপনার বিশেষ মর্জি হয়।

নিবেদক
স্বাক্ষর:……………
আপনার নাম:…………..
মোবাইল নম্বর:………………..
ঠিকানাঃ………………..

উক্ত ফরম্যেটে লিখে আবেদনটি ২ কপি করবেন। তারপর যেখানে জাতীয় পরিচয়পত্র হরিয়েছে তার স্থলের নিকটস্থ থানায় যাবেন এবং থানার দায়িত্বরত অফিসারকে আবেদনের কপিগুলো দিবেন।

তিনি আবেদনটি গ্রহণ করে জিডি নম্বর ও তার স্বাক্ষর করে সিল দিয়ে আপনাকে ১ কপি দিবেন। সেই কপিটি আপনার কাছে রেফারেন্স হিসেবে সংরক্ষন করবেন। জিডি করার পর জিডি কপি আপলোড করে জাতীয় পরিচয়পত্র বা এনআইডি রিইস্যুর পাওয়ার জন্য আবেদন করতে হবে।

নিজেই নিজের জিডির কপি লিখুন। জিডির কপিটি ভবিষ্যতের প্রয়োজনে সংরক্ষণ করুন। যাদের আইডি কার্ড হারিয়ে গেছে নতুন আইডি কার্ড উত্তোলনের জন্য জিডির নমুনা: ডাউনলোড

One thought on “থানায় জিডি করার ফরমেট ২০২২ । NID কার্ড হারিয়ে গেলে জিডি লেখার নিয়ম

  • 03/09/2022 at 5:45 am
    Permalink

    Pls. entry my informations.

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *