আপনি চাইলেই যে কোন এরিয়ার দলিল লেখক হতে পারবেন না তাছাড়া নির্ধারিত শিক্ষাগত যোগ্যতাও থাকতে হবে – দলিল লেখক পারিশ্রমিক হার ২০২৩

দলিল লেখকগণ কি সরকারি বেতন পান? না। – দলিল লেখক বলতে বুঝায় এমন ব্যক্তিকে যিনি সরকারি সনদপত্র গ্রহণ পূর্বক রেজিস্ট্রি অফিসে জনগনের পক্ষে দলিল মুসাবিদা করেন অথবা লিখে দেন। এটি কোন সরকারি চাকুরি নয় কিংবা দলিল লেখকগণ সরকারি চাকুরীজীবি নন। দলিল লেখার সাধারণ নিয়ম কানুন জানার পর সংশ্লিষ্ট জেলার জেলা রেজিস্ট্রার কর্তৃক সনদপত্র গ্রহন করে জনগণের প্রয়োজনে এবং তাদের নিকট থেকে গৃহীত পারিশ্রমিকের বিনিময়ে দলিল লেখকগণ দলিল লেখাসহ বিভিন্ন কাজ করে থাকেন।

দলিল লেখক সনদ লাভের যোগ্যতা কি?  দলিল লেখক (সনদ) বিধিমালা, ২০১৪ এর ২ (১) নং অনুচ্ছেদ অনুসারে দলিল লেখক সনদ লাভের যোগ্যতা নিম্নরুপঃ সংশ্লিষ্ট জেলার যে কোন ব্যক্তি, অগ্রাধিকারের ভিত্তিতে সাব-রেজিস্ট্রারের কার্যালয়ের এলাকার আওতাভুক্ত, যাহার বয়স ২১ বৎসরের কম নহে; যিনি স্বীকৃত কোন বোর্ড হইতে এস.এস.সি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইয়াছেন; যিনি এলাকার প্রচলিত স্থানীয় ভাষায় দলিলের ভাল মুসাবিদা করিতে পারেন।

যাহার হাতের লেখা সুন্দর। ১৮৮২ সনের ভূমি হস্তান্তর আইন, ১৯৫০ সনের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৮৯৯ সনের স্ট্যাম্প আইন এবং ১৯০৮ সনের নিবন্ধন আইন ইত্যাদির গুরুত্বপূর্ণ ধারাসমূহ সম্বন্ধে যাহার ব্যবহারিক জ্ঞান আছে এবং যাহার আচরণ ভাল এবং যিনি সচ্চরিত্রের অধিকারী, তিনি নিবন্ধন আইন, ১৯০৮ এর ৮০জি ধারা অনুযায়ী দলিল লেখার সনদের জন্য জেলা রেজিস্ট্রার বরাবর আবেদন করতে পারেন।

দলিল লেখক হতে চাই । দলিল লেখক সনদ বিধিমালা ২০১৪ । দলিল লেখক ভিজিটিং কার্ড তৈরি করে নিতে হয়

নিবন্ধন আইন, ১৯০৮ এর ৮০জি ধারা অনুযায়ী দলিল লেখার সনদের জন্য জেলা রেজিস্ট্রার বরাবর আবেদন করতে পারেন।

দলিল লেখকগনের পারিশ্রমিকের হার তালিকা

দলিল লেখক (সনদ) বিধিমালা, ২০১৪ PDF Download

দলিল লেখকের আইন তালিকা । যে আইনগুলো একজন দলিল লেখককে জানতে হবে

  1. দলিল লেখক (সনদ) বিধিমালা, (সংশোধন), ২০১৮
  2. দলিল লেখকদের শেড প্রশাসন কর্তৃক ভাঙা প্রসঙ্গে, ২০১৬
  3. দলিল লেখক (সনদ) বিধিমালা, ২০১৪
  4. দলিল লেখক কর্তৃক আদায়কৃত অর্থের রশিদ দলিলের সাথে দাখিল প্রদানের নির্দেশনা, ২০১১
  5. দলিল লেখক (সনদ) বিধিমালা, (সংশোধন), ২০০৩
  6. একই ব্যক্তির নিকট ভেন্ডার ও দলিল লেখক লাইন্সেস থাকা অবৈধ, ১৯৯৪
  7. দলিল লেখকগণ কর্তৃক আদায়কৃত পারিশ্রমিকের হার, ১৯৯৪

দলিল লেখকের কাজ কি?

দলিল লেখক কোন সরকারি চাকরি নয় কিংবা দলিল লেখকগণ সরকারি চাকুরীজীবি নন। দলিল লেখার সাধারণ নিয়ম কানুন জানার পর সংশ্লিষ্ট জেলার জেলা রেজিস্ট্রার কর্তৃক সনদপত্র গ্রহন করে জনগনের প্রয়োজনে এবং তাদের নিকট থেকে গৃহীত পারিশ্রমিকের বিনিময়ে দলিল লেখকগণ দলিল লেখাসহ বিভিন্ন কাজ করে থাকেন। যদিও দলিল লেখকগণ একটি জমি বিক্রির দালালির কাজও করে থাকেন যা কোন ভাবেই বৈধ বা পেশগত কাজের মধ্যে পড়ে না।

https://reportbd.net/%e0%a6%a6%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%b2-%e0%a6%b2%e0%a7%87%e0%a6%96%e0%a6%95-%e0%a6%b2%e0%a6%be%e0%a6%87%e0%a6%b8%e0%a7%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%b8-%e0%a7%a8%e0%a7%a6%e0%a7%a8%e0%a7%a9-%e0%a5%a4/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *