পিছিয়ে থাকা ছাত্র-ছাত্রীদের জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড শিক্ষাবৃত্তি প্রদান করা হয় – পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড শিক্ষাবৃত্তি ২০২৩

শিক্ষাবৃত্তি ২০২৩ –  পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের জন্য উন্নয়ন সহায়তা (কোড নং- ২২১০০১১০০)-এর আওতায় ২০২১-২০২২ অর্থ বছরের “পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান” এর নিমিত্ত দেশের বিভিন্ন কলেজ/ইনস্টিটিউট/বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চ মাধ্যমিক/সমমান, স্নাতক(সম্মান)/স্নাতক/সমমান ও স্নাতকোত্তর/সমমান পর্যায়ে অধ্যয়নরত রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলার বিভিন্ন সম্প্রদায়ের মেধাবী ছাত্র-ছাত্রীদের নিকট হতে অনলাইনে প্রাপ্ত আবেদনসমূহ বোর্ডের নিম্নবর্ণিত নীতিমালা অনুসরণপূর্বক যাচাই-বাছাই এবং “শিক্ষাবৃত্তি প্রদান কমিটি”-র সুপারিশের আলোকে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে শিক্ষাবৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে।

উপজেলাভিত্তিক বিভিন্ন সম্প্রদায়ের প্রাপ্ত আবেদনসমূহের স্ব-স্ব সম্প্রদায়ভিত্তিক মেধা অনুসারে শিক্ষাবৃত্তির এ তালিকা প্ৰস্তুত করা হয়েছে। একই রেজাল্ট দিয়ে ইতোপূর্বে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের এ বছরের শিক্ষাবৃত্তির জন্য বিবেচনায় আনা হয়নি। ২০২০ সালের এসএসসি-র ফলাফল এবং ২০১৬-১৭ সালের শিক্ষাবর্ষের স্নাতক(সম্মান) কোর্সের শিক্ষার্থীদের ফলাফল বিবেচনায় আনা হয়নি (যেহেতু উক্ত বছরের ফলাফলের ভিত্তিতে ২০২০-২১ অর্থ বছরের শিক্ষাবৃত্তি দেয়া হয়েছিল)। অসম্পূর্ণ আবেদন, দাপ্তরিক কাজে ব্যবহার অনুপযোগী ছবি, প্রয়োজনীয় সনদসমূহ যথাযথভাবে সংযুক্ত না থাকায় কতিপয় শিক্ষার্থীর আবেদন বিবেচনায় আনা হয়নি।

জুন, ২০২০ খ্রি. এর পূর্বে প্রকাশিত অন্যান্য পরীক্ষার ফলাফল বিবরণী ২০২১-২২ এর শিক্ষাবৃত্তির জন্য বিবেচনায় আনা হয়নি।শিক্ষার্থী কর্তৃক সফটওয়ারে ইনপুটকৃত ফলাফলের সাথে সংযুক্ত ফলাফল বিবরণী যাচাইপূর্বক সঠিক ফলাফল বিবেচনা করা হয়েছে ।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড শিক্ষাবৃত্তি ২০২৩ / পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ২০২১-২২ অর্থ বছরের শিক্ষাবৃত্তির ফলাফল প্রকাশ করা হয়েছে

বোর্ডের ওয়েবসাইট http://www.chtdb.gov.bd এর অনলাইন সেবাসমূহ মেনুর অনলাইন আবেদন অংশের শিক্ষাবৃত্তির ফলাফল (২০২১-২২ অর্থ বছর) লিংকে পাওয়া যাবে। রেজাল্ট দেখতে ক্লিক করুন

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তির ফলাফল (২০২০-২১ অর্থ বছর) প্রকাশিত।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড শিক্ষাবৃত্তির আবেদন করার নিয়ম

  1. সকল তথ্য বাংলায় পূরণ করতে হবে। তবে “আবেদনকারীর নাম(ইংরেজিতে)” এর ঘরে বড় হাতের ইংরেজি অক্ষরে পূরণ করতে হবে এবং ই-মেইল ঠিকানা ইংরেজিতে পূরণ করতে হবে।
  2. পিতা/মাতা মৃত হলে নির্দিষ্ট ঘরে পিতা/মাতা-এর নামের পূর্বে “মৃত” শব্দটি উল্লেখ করতে হবে এবং পেশা ও মোবাইল নম্বর এর ঘর দুটি পূরণ করতে হবে না।
  3. বিশেষ কোটার প্রার্থীদের ক্ষেত্রে দাবীকৃত কোটার সপক্ষে যথাযথ প্রমাণপত্র সংযুক্ত করতে হবে। পোষ্য প্রার্থীদের ক্ষেত্রে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট/নিয়ন্ত্রনকারী/ তদারককারী কর্মকর্তার নিকট হতে প্রত্যয়নপত্র গ্রহণপূর্বক সংযুক্ত করতে হবে।
  4. কোন প্রার্থী আবেদন ফরমের “সম্প্রদায়” এর ঘরে উল্লিখিত, সম্প্রদায় ব্যতীত অন্য কোন সম্প্রদায়ভূক্ত হলে তাঁকে “অন্যান্য” তে ক্লিক করে “সম্প্রদায়” কলামটি পূরণ করতে হবে।
  5. যে কোন ব্যাংকের কোন নির্দিষ্ট একটি একাউন্ট কেবল একজন আবেদনকারী একবার ব্যবহার করতে পারবেন। একাধিক আবেদনকারী কোন ব্যাংকের কোন নির্দিষ্ট একাউন্ট উল্লেখ করলে আবেদনটি স্বয়ংক্রিয় ভাবে অসম্পূর্ণ থেকে যাবে।
    আবেদনকারীর ছবির আকার অবশ্যই (৩০০×৩০০ হতে হবে এবং ফাইলের সাইজ ১০০KB এর ছোট হতে হবে)। ছবির ব্যাকগ্রাউন্ড নীল/সাদা হতে হবে এবং পাসপোর্ট সাইজের হবে।
  6. আবেদনকারীর স্বাক্ষরের ছবির আকার অবশ্যই (৩০০×৮০ হতে হবে এবং ফাইলের সাইজ ১০০KB এর ছোট হতে হবে)।
    অন্যান্য সংযুক্ত কাগজপত্রের ছবির আকার অবশ্যই(১০০০×৭৫০ হতে হবে এবং ৩০০ KB এর ছোট হতে হবে)।
    সকল ছবি অবশ্যই jpeg ফরম্যাটে, স্পষ্ট ছবি দিতে হবে।
  7. “বর্তমান পড়াশোনার বিবরণ” অংশের “শ্রেণি/ডিগ্রি” এবং “বিষয়/বিভাগ” -এ দু’টি ঘরে বর্তমান যে “শ্রেণি/ডিগ্রি” এবং “বিষয়/বিভাগ”-এ অধ্যয়নরত তা’ উল্লেখ করতে হবে।
  8. “বর্তমান পড়াশোনার বিবরণ” অংশের “সর্বশেষ উত্তীর্ণ শ্রেণি/ডিগ্রি”, “সর্বশেষ সেমিস্টার/বর্ষ” এবং “সর্বশেষ উত্তীর্ণ সেমিস্টার/বর্ষের জিপিএ/বিভাগ” – এর ঘরগুলো পূরেণের ক্ষেত্রে সর্বশেষ যে পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে ঐ পরীক্ষার তথ্য দিয়ে পূরণ করতে হবে।
  9. আবেদন ফরমের নিচের অংশে “ছবি আপলোড করুন” অংশের “২. সর্বশেষ সেমিস্টার/লেভেল/বর্ষের নম্বরপত্র অথবা সার্টিফিকেট” ঘরে সার্টিফিকেট আপলোড করার ক্ষেত্রে উক্ত পরীক্ষার ফলাফলের মূল সার্টিফিকেট স্ক্যানিং করে আপলোড করতে হবে।
  10. “কাগজসমূহের ছবি আপলোড করুন” অংশের “৩. শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত” ঘরে আবেদনকারী বর্তমানে অধ্যয়নরত প্রতিষ্ঠানের প্রধান/বিভাগীয় প্রধান হতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্যাডে বর্তমানে অধ্যয়নরত শ্রেণি/ডিগ্রি-র সপক্ষে মূল প্রত্যয়নপত্র/শিক্ষার্থীর পরিচয়পত্র স্ক্যানিং করে আপলোড করতে হবে।
  11. আবেদনকারী ছবি, স্বাক্ষর এবং কাগজপত্র সমূহের ছবি স্ক্যানিং করে আপলোড করার ক্ষেত্রে উল্লিখিত ছবি, স্বাক্ষর এবং কাগজপত্রসমূহ নির্ধারিত আকার এবং ফাইল সাইজ অনুযায়ী আপলোড করতে হবে। (স্ক্যানিং ব্যতিত ক্যামেরা/মোবাইলে তোলা ছবি গ্রহণযোগ্য হবে না)
  12. আবেদন ফরমের নির্দিষ্ট “সিকিউরিটি কোড”-টি সংশ্লিষ্ট খালি ঘরে নির্ভুলভাবে উল্লেখ করতে হবে।

কেন এ শিক্ষা বৃত্তি দেওয়া হয়?

শিক্ষায় পিছিয়ে পড়া সম্প্রদায়ের শিক্ষার্থীদের ক্ষেত্রবিশেষে অগ্রাধিকার প্রদান করা হয়েছে। বিভিন্ন কোটায় (মুক্তিযোদ্ধা, এতিম, প্রতিবন্ধি, পোষ্য) আবেদনকারী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদানের জন্য প্রাপ্ত আবেদনসমূহ সবোর্চ্চ সহানুভূতির সহিত বিবেচনা করা হয়েছে। ক্ষেত্রবিশেষে কারিগরি বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের অগ্রাধিকার প্রদান করা হয়েছে।  নির্বাচিত শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি আগামী ফেব্রুয়ারি/২০২৩ খ্রি. মাসে বিতরণ করা হবে।  বিতরণের নির্ধারিত সময় ও স্থান পরবর্তীতে জানানো হবে।

One thought on “পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড শিক্ষাবৃত্তি ২০২৩ । আগামী ফেব্রুয়ারি/২০২৩ খ্রি. মাসে বিতরণ করা হবে। 

  • 02/02/2023 at 10:22 pm
    Permalink

    Thank you, I have just been searching for info about this subject for ages and yours
    is the greatest I’ve came upon so far. However, what about
    the conclusion? Are you positive concerning the source?

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *