মুক্তিযোদ্ধা ভাতার উত্তরাধিকার ২০২৩ । নাতি-নাতনি কি মুক্তিযোদ্ধা ভাতা পায়?

ছেলে মেয়ে মুক্তিযোদ্ধা ভাতা পায় তবে স্ত্রী সন্তান পিতা মাতা না থাকলে ভাই বোন মুক্তিযোদ্ধা ভাতা পায় তবে নাতি নাতনি পায় না – মুক্তিযোদ্ধা ভাতার উত্তরাধিকার ২০২৩

স্ত্রী সন্তান কি আজীবন মুক্তিযোদ্ধা ভাতা পায়? হ্যাঁ। বীর মুক্তিযোদ্ধার একাধিক স্ত্রীর ক্ষেত্রে প্রত্যেক স্ত্রী মৃত বীর মুক্তিযোদ্ধার প্রাপ্য নির্ধারিত সম্মানি ভাতা সমহারে প্রাপ্য হইবেন। বীর মুক্তিযোদ্ধার একাধিক স্ত্রীর মধ্যে কোনো স্ত্রী মৃত্যুবরণ করিলে মৃত স্ত্রীর গর্ভে মুক্তিযোদ্ধার ঔরসজাত সন্তান বা সন্তানগণ তাঁহার বা তাঁহাদের মাতার প্রাপ্য অংশ সমহারে প্রাপ্য হইবেন। বীর মুক্তিযোদ্ধার তালাকপ্রাপ্ত স্ত্রী সম্মানি ভাতা প্রাপ্য হইবেন না : তবে শর্ত থাকে যে, তালাকপ্রাপ্ত স্ত্রীর গর্ভে বীর মুক্তিযোদ্ধার ঔরসজাত সন্তান বা সন্তানগণ একটি পক্ষ হিসাবে বিবেচিত হইবে এবং তাহাদের পক্ষের সম্মানি ভাতা প্রাপ্য হইবেন। মৃত স্ত্রী বা তালাকপ্রাপ্ত স্ত্রীর গর্ভে বীর মুক্তিযোদ্ধার ঔরসজাত কোনো সন্তান না থাকিলে এক বা একাধিক জীবিত স্ত্রী সম্পূর্ণ অংশ বা সমহারে সম্মানি ভাতা প্রাপ্য হইবেন।

মুক্তিযোদ্ধার ভাই বোনও নাকি মুক্তিযোদ্ধা ভাতা পায়? বীর মুক্তিযোদ্ধার স্ত্রী বা স্বামীর অবর্তমানে পিতা-মাতা সমহারে সম্মানি ভাতা প্রাপ্য হইবেন এবং পিতার অবর্তমানে মাতা বা মাতার অবর্তমানে পিতা সম্মানি ভাতার সম্পূর্ণ অংশ পাইবেন। বীর মুক্তিযোদ্ধার স্ত্রী বা স্বামী এবং পিতা-মাতার অবর্তমানে সন্তান সম্মানি ভাতা প্রাপ্য হইবেন এবং সন্তান একাধিক হইলে সমহারে সম্মানি ভাতা পাইবেন। বীর মুক্তিযোদ্ধার স্ত্রী বা স্বামী, পিতা-মাতা ও সন্তানের অবর্তমানে সহোদর ভাই-বোন সম্মানি ভাতা প্রাপ্য হইবেন এবং কেবল জীবিত সহোদর ভাই-বোন উক্ত ভাতা সমহারে প্রাপ্য হইবেন, তবে কোনো বৈমাত্রেয় ভাই-বোন সম্মানি ভাতা প্রাপ্য হইবেন না।

মুক্তিযোদ্ধাদের উৎসব ভাতা কত টাকা? মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, বর্তমানে সাধারণ বীর মুক্তিযোদ্ধারা মাসিক ১২ হাজার টাকা হারে সম্মানি ভাতার পাশাপাশি ১০ হাজার টাকা হারে দুটি উৎসব ভাতা, বাংলা নববর্ষ ভাতা হিসেবে দুই হাজার টাকা এবং জীবিত বীর মুক্তিযোদ্ধারা মহান বিজয় দিবস ভাতা হিসেবে পাঁচ হাজার টাকা পান।

মুক্তিযোদ্ধা ভাতা ছাড়াও উৎসব ভাতা, নববর্ষ ভাতা ও বিজয় দিবস ভাতা প্রাপ্য হবেন / ভাতাগুলো উত্তরাধিকারগণও পাবেন

জীবিত বীর মুক্তিযোদ্ধাদের জন্য বিজয় দিবস এর ভাতা বাবদ জনপ্রতি ৫,০০০/- টাকা হারে ৪৭,৪৮,৮০,০০০/- (সাতচল্লিশ কোটি আটচল্লিশ লক্ষ আশি হাজার) টাকার আর্থিক মঞ্জুরি জ্ঞাপন- মহান বিজয় দিবস ভাতা ২০২২

মুক্তিযোদ্ধা সম্মানি ভাতা বিতরণ আদেশ, ২০২০

Caption: Freedom fighter Allowance 2020 Full PDF Download

মুক্তিযোদ্ধা আবেদনপত্র বাছাই পদ্ধতি । যেভাবে মুক্তিযোদ্ধা ভাতা প্রাপ্তির আবেদন বাছাই করা হয়

  1. মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত নিয়মাবলি অনুসরণপূর্বক অনুচ্ছেদ ৩ এ বর্ণিত প্রমাণকে মুক্তিযোদ্ধার নাম, অন্যান্য তথ্যাদি, মুক্তিযোদ্ধার ছবি ও আবেদনকারীর যোগ্যতা সম্পর্কে নিশ্চিত হইতে হইবে।
  2. মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.molwa.gov.bd) প্রকাশিত মুক্তিযোদ্ধার তথ্যাদি ও ছবির (নাম, পিতার নাম, গ্রাম, ডাকঘর, উপজেলা এবং জেলা) সহিত সম্মানি ভাতার জন্য দাখিলকৃত আবেদনে বর্ণিত তথ্যাদি ও ছবির সমরূপতার বিষয়ে নিশ্চিত হইতে হইবে।
  3. উপজেলা বা জেলার এক বা একাধিক স্থান হইতে সম্মানি ভাতার আবেদন দাখিল এবং সম্মানি ভাতা উত্তোলন না করিবার বিষয়ে নিশ্চিত হইতে হইবে ।
  4. উপ-অনুচ্ছেদ (১), (২) ও (৩) এর বিষয়ে নিশ্চিত হইলে সংশ্লিষ্ট কমিটি একটি চূড়ান্ত তালিকা প্রস্তুত করিয়া সম্মানি ভাতা প্রদানের সুপারিশসহ উহা অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে প্রেরণ করিবে।
  5. ভাতাভোগী বীর মুক্তিযোদ্ধার মৃত্যু হইলে সংশ্লিষ্ট কমিটি বীর মুক্তিযোদ্ধার পরিবর্তে সকল সুবিধাভোগীর নাম ও প্রাপ্য সম্মানি ভাতার পরিমাণ চূড়ান্ত করিয়া প্রত্যেক ভাতাভোগীর পৃথক ব্যাংক হিসাবে অনুচ্ছেদ ৮ অনুযায়ী সম্মানি ভাতা প্রদানের ব্যবস্থা গ্রহণ করিবে।

মুক্তিযোদ্ধা ভাতা কত টাকা?

সরকার বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ভাতা ৮ হাজার টাকা বৃদ্ধি করা হয়েছে আরও দুই বছর আগেই। ফলে মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ২০ হাজার টাকায় উন্নীত হয়েছে। তা গত ১ জুলাই ২০২১ থেকে কার্যকর হয়েছে। এ জন্য ২০২১-২২ অর্থবছরের বাজেটে বরাদ্দ রাখা হচ্ছে ৫ হাজার ৭০৫ কোটি টাকা রাখা হয়েছিল। বর্তমানেও ২০ হাজার টাকা সর্বনিম্ন মুক্তিযোদ্ধা ভাতা হিসেবে প্রদান করা হচ্ছে।

মুক্তিযোদ্ধা ভাতা ২০২৩ । বর্তমানে মুক্তিযোদ্ধা ভাতার পরিমাণ কত?

2 thoughts on “মুক্তিযোদ্ধা ভাতার উত্তরাধিকার ২০২৩ । নাতি-নাতনি কি মুক্তিযোদ্ধা ভাতা পায়?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *