দেশে হঠাৎ ই খুব গরম পড়েছে- বৃষ্টি হওয়ার কথা থাকলেও কিছু এলাকায় বৃষ্টি হচ্ছে না- গরমের কারণে হিট স্ট্রোক হলে কি করবেন জেনে নিন–হিট স্ট্রোকের লক্ষণ ও প্রতিকার ২০২৪

হিট স্ট্রোক কি? হিট স্ট্রোক হলো একটি জরুরী অবস্থা যা তখন ঘটে যখন শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা ভেঙে পড়ে এবং এটি খুব দ্রুত বৃদ্ধি পায়। শরীরের স্বাভাবিক তাপমাত্রা 37°C (98.6°F) এর কাছাকাছি থাকে। হিট স্ট্রোকে, শরীরের তাপমাত্রা 40°C (104°F) এর বেশি হতে পারে, যা অঙ্গ-ক্ষতি এবং মৃত্যুর কারণ হতে পারে।

কি কারণে হিট স্ট্রোক হয়? এটি সবচেয়ে গুরুতর ধরণের হিট স্ট্রোক। এটি তখন ঘটে যখন শরীর ঘামের মাধ্যমে তাপ হারাতে অক্ষম হয়। এটি তখন ঘটে যখন শরীর অতিরিক্ত তরল এবং লবণ হারিয়ে ফেলে, প্রায়শই ঘামের মাধ্যমে। হিট স্ট্রোক সাধারণত গরমের সময় ঘটে, বিশেষ করে যখন পরিবেশের তাপমাত্রা বেশি থাকে এবং আর্দ্রতাও বেশি থাকে।

হিট স্ট্রোক এড়াতে কি করবেন? প্রচুর পরিমাণে তরল পান করুন বিশেষ করে গরমের দিনগুলিতে। ঠান্ডা থাকুন ছায়ায় থাকুন, ঠান্ডা পানিতে স্নান করুন এবং হালকা পোশাক পরুন। গুরুতর শারীরিক পরিশ্রম এড়িয়ে চলুন গরমের দিনের সবচেয়ে গরম সময়গুলিতে। আপনার ওষুধ সম্পর্কে সচেতন থাকুন আপনার ওষুধগুলি আপনাকে হিট স্ট্রোকের ঝুঁকিতে ফেলে কিনা তা আপনার ডাক্তারের সাথে কথা বলুন। সতর্ক থাকুন নিজের এবং আপনার আশেপাশের লোকেদের জন্য হিট স্ট্রোকের লক্ষণগুলির জন্য।

হিট স্ট্রোকের লক্ষণ ও প্রতিকার । হিট স্ট্রোকের প্রতিকার । হিট স্ট্রোক এর প্রাথমিক চিকিৎসা

শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য আমাদের শরীর ঘাম ঝরিয়ে তাপ বের করে দেয়। যখন আমরা অতিরিক্ত গরমে থাকি, অতিরিক্ত শারীরিক পরিশ্রম করি, পর্যাপ্ত তরল পান করি না, অথবা কিছু ঔষধ গ্রহণ করি, তখন আমাদের শরীর পর্যাপ্ত পরিমাণে ঘাম ঝরাতে পারে না। এর ফলে শরীরের তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায় এবং হিট স্ট্রোক হতে পারে।

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

হিট স্ট্রোক একটি জরুরী অবস্থা যা দ্রুত চিকিৎসার প্রয়োজন। যদি আপনি মনে করেন যে আপনি বা অন্য কেউ হিট স্ট্রোকে আক্রান্ত হতে পারেন, তাহলে তৎক্ষণই চিকিৎসা সহায়তা নিন।

হিট স্ট্রোকের লক্ষণ ২০২৪ । হিট স্ট্রোকের লক্ষণগুলির কি কি?

  1. উচ্চ শরীরের তাপমাত্রা: 40°C (104°F) বা তার বেশি
  2. শুষ্ক, গরম ত্বক: যা ঘাম নাও হতে পারে
  3. দ্রুত, দুর্বল পালস
  4. মাথাব্যথা
  5. মাথা ঘোরা
  6. বিভ্রান্তি
  7. চেতনা হারানো
  8. বমি বমি ভাব
  9. ডায়রিয়া
  10. পেশীতে টান।

কারা হিট স্ট্রোকের ঝুঁকিতে থাকে?

হিট স্ট্রোকের ঝুঁকিতে থাকা লোকদের মধ্যে রয়েছে-বয়স্ক প্রাপ্তবয়স্ক, শিশু, স্থূল ব্যক্তি। কিছু স্বাস্থ্য সমস্যায় ভুগছেন এমন লোকেরা যেমন হৃদরোগ, ডায়াবেটিস এবং কিডনি রোগ তারাও এর আওতায় রয়েছে। যারা কিছু ওষুধ গ্রহণ করে যেমন মূত্রবর্ধক এবং অ্যান্টিসাইকোটিক্স এরাও হিট স্ট্রোকের ঝুঁকিতে থাকে। যারা দীর্ঘ সময় ধরে গরমে কাজ করে বা বাইরে বের হয় তারাই মূলত বেশি আক্রান্ত হয়। হিট স্ট্রোক প্রতিরোধের জন্য, আপনার প্রচুর পরিমাণে তরল পান করা, ঠান্ডা থাকা, গুরুতর শারীরিক পরিশ্রম এড়িয়ে চলা, আপনার ওষুধ সম্পর্কে সচেতন থাকা এবং সতর্ক থাকা গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *