প্রবাসী স্কিমে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে এবং নতুন একটি স্কিম স্বশাসিত প্রতিষ্ঠানের জন্য প্রত্যয় স্কিম চালু করা হয়েছে –সর্বজনীন পেনশন স্কিম বিধিমালা সংশোধিত ২০২৪

সরকারি পেনশন কি বন্ধ হলো? না। শুধুমাত্র ৪০০টি স্বশাসিত ও রাষ্ট্র প্রতিষ্ঠানের পেনশন পদ্ধতি পরিবর্তন করে সর্বজনীন পেনশন স্কিমে নেয়া হয়েছে। প্রবাসী পেনশন স্কীমে কিছু সংশোধনী আনা হয়েছে এবং প্রত্যয় নামে নতুন একটি পেনশন স্কিম  কর্পোরেশন, সংস্থা, ইনস্টিটিউট এবং কর্তৃপক্ষসহ স্বশাসিত প্রতিষ্ঠানের জন্য চালু করা হয়েছে। যা আগামী ১ জুলাই হতে কার্যকর হবে। ১লা জুলাইয়ের পূর্বে যোগদান কারীদের ক্ষেত্রে প্রচলিত পেনশন পদ্ধতি কার্যকর থাকবে।

পেনশন কি উঠে গেল? না। শুধুমাত্র ধরণ পরিবর্তন করা হয়েছে। প্রত্যয় স্কিম (রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান, স্ব-শাসিত বা স্বায়ত্তশাসিত সংস্থার কর্মকর্তা বা কর্মচারীগণের জন্য): রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বা স্ব-শাসিত বা স্বায়ত্তশাসিত সংস্থার চাকরিতে যে সকল কর্মকর্তা বা কর্মচারী, তাহারা যে নামেই অভিহিত হউন না কেন, ১ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ তারিখ ও তৎপরবর্তী সময়ে নূতন যোগদান করিবেন তাহাদের জন্য এই স্কিম বাধ্যতামূলক হইবে এবং তাহাদের ক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠান বা সংস্থার জন্য প্রযোজ্য অবসর সুবিধা সংক্রান্ত বিধি-বিধান প্রযোজ্য হইবে না।

পেনশনের জন্য মূল বেতন হতে সর্বনিম্ন কত কাটানো যাবে? সর্বনিম্ন ১০ ভাগ। বর্তমানে উক্তরূপ প্রতিষ্ঠান বা সংস্থায় যে সকল কর্মকর্তা বা কর্মচারী কর্মরত রহিয়াছেন তাহারাও আগ্রহ প্রকাশ করিলে ১ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ তারিখে ন্যূনতম ১০ (দশ) বৎসর চাকরি থাকা সাপেক্ষে, এই স্কিমে অংশগ্রহণ করিতে পারিবেন। এই স্কিমে অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা সংস্থা সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীর প্রাপ্ত মূলবেতনের ১০% (শতকরা দশ ভাগ) বা সর্বোচ্চ (পাঁচ) হাজার টাকা, যাহা কম হয় তাহা কর্মকর্তা বা কর্মচারীর বেতন হইতে কর্তন করিবে এবং সমপরিমাণ অর্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা সংস্থা প্রদান করিবে এবং অতঃপর উভয় অর্থ উক্ত প্রতিষ্ঠান বা সংস্থা উক্ত কর্মকর্তা বা কর্মচারীর কর্পাস হিসাবে জমা করিবে।

সর্বজনীন পেনশন স্কিম সংশোধন / প্রত্যয়ন নামে নতুন পেনশন স্কিম চালু হবে

সর্বজনীন পেনশন হলো বাংলাদেশ সরকারের একটি অবসরভাতা প্রকল্প, যেখানে দেশের সকল প্রাপ্তবয়স্ক নাগরিক নিয়মিত চাঁদা প্রদানের মাধ্যমে বয়সের পর পেনশন পেতে পারবেন। অংশগ্রহণকারী: ১৮ থেকে ৫০ বছর বয়সী সকল বাংলাদেশি নাগরিক এই প্রকল্পে অংশগ্রহণ করতে পারবেন।

সর্বজনীন পেনশন স্কিম বিধিমালা সংশোধিত ২০২৪

সর্বজনীন পেনশন স্কিম বিধিমালা সংশোধিত ২০২৪ ডাউনলোড

প্রত্যয় স্কিমের চাঁদার হার ২০২৪ । কত টাকা চাঁদা দিলে কত টাকা পেনশন পাওয়া যাবে?

  1. ২,০০০ টাকা ২৫ বছর প্রতিমাসে চাঁদা দিলে ১৫,৯১০ টাকা পাওয়া যাইবে।
  2. ৩,০০০ টাকা ২৫ বছর প্রতিমাসে চাঁদা দিলে ২৩,৮৬৪ টাকা পাওয়া যাইবে।
  3. ৫,০০০ টাকা ২৫ বছর প্রতিমাসে চাঁদা দিলে ৩৯,৭৭৪ টাকা পাওয়া যাইবে।
  4. ১০,০০০ টাকা ২৫ বছর প্রতিমাসে চাঁদা দিলে ৭৯,৫৪৮ টাকা পাওয়া যাইবে।
  5. ভিন্ন ভিন্ন বছরের জন্য চাঁদা ও পেনশন হার ভিন্ন হবে। উপরের ছক দেখুন।

প্রত্যয় স্কিমে চাঁদাদাতার বাধ্যতামূলক অবসর ও অপসারণ হলে পেনশনের কি হবে?

প্ৰত্যয় স্কিমে অংশগ্রহণকারী কোনো কর্মকর্তা বা কর্মচারীকে নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক চাকরি হইতে শৃঙ্খলাজনিত কারণে বাধ্যতামূলক অবসর প্রদান বা অপসারণ করা হইলে এই সংক্রান্ত আদেশ পর্যালোচনাপূর্বক জাতীয় পেনশন কর্তৃপক্ষ তাহার পেনশন প্রাপ্যতা সংক্রান্ত সিদ্ধান্ত প্রদান করিবে। প্রত্যয় স্কিমে অংশগ্রহণকারী চাঁদাদাতা বা পেনশনার নিখোঁজ হইলে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্ত প্রাপ্তির পর পেনশন কর্তৃপক্ষ কর্তৃক পেনশন প্রাপ্যতা সংক্রান্ত সিদ্ধান্ত প্রদান করা হইবে। (১ক) উপ-বিধি (১) এ যাহা কিছুই থাকুক না কেন, প্রত্যয় স্কিমের চাঁদাদাতাগণ চাকরিরত অবস্থায় স্কিম পরিবর্তন করিতে পারিবেন না।

https://bdservicerules.info/%E0%A6%AA%E0%A7%87%E0%A6%A8%E0%A6%B6%E0%A6%A8-%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%87-%E0%A6%A8%E0%A6%A4%E0%A7%81%E0%A6%A8-%E0%A6%86%E0%A6%87%E0%A6%A8/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *