রডের বর্তমান বাজার দর ২০২৩ – রডের দাম প্রতিনিয়ত বেড়েই চলেছে। বিশেষ করে গত এক বছরের ভেতরের দাম এতটাই বৃদ্ধি পেয়েছে যে জনগণের তা নাগালের বাইরে চলে গেছে। তারপরও যাদের বাড়ি করার সামর্থ্য আছে এবং অন্যান্য স্থাপনার ক্ষেত্রে বাজেট নির্ধারণ করা হয়ে গিয়েছে তারা বিভিন্ন চড়ামূল্যে রড কিনছেন। বর্তমান সময়ে KSRM রড কোম্পানির রডের প্রতি টনের মূল্য নির্ধারণ করা হয়েছে ১,০০,৫০০ টাকা। যা কেজি প্রতি ১০০৫০০ / ১০০০ = ১০০.৫ টাকা।

প্রতি কেজি রডের দাম কত? বাংলাদেশের বাজারে জ্বালানি তেলের দাম ৫১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাওয়ার ফলে দ্রব্যমূল্য বৃদ্ধি তো পেয়েছেই সাথে রড সিমেন্ট অর্থাৎ নির্মাণ সামগ্রীর দামও অস্বাভাবিক হারে বেড়ে গেছে। এমএস রড বর্তমানে বাজারে ৯০-৯২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। এই তো কয়েক মাস আগেও এই রডের দাম ছিল ৮৫-৮৬ হাজার টাকার মত। যদি বর্তমান দাম হিসেবে কেজি প্রতি রডের দাম বের করি তাহলে দাঁড়ায় ১০০৫০০ / ১০০০ = ১০০.৫ টাকা। (প্রতি কেজি)।

পাইকারী ব্যবসায়ীদের সাথে কথা বলা জানা গেছে যে, বিএসআরএম (BSRM) ব্র্যান্ডের রড বিক্রি হচ্ছে ১,০০,৫০০ টাকা দরে এবং কেএসআর রড বিক্রি হচ্ছে ১,০০,৫০০ টাকা দরে। একই সাথে একেএস রড প্রতি টন বিক্রি হচ্ছে ১,০০,৫০০টাকা দরে। তাই বলাই যায়, ডলারের দাম যদি না কমে অথবা আমাদের দেশে যদি তেলের দাম না কমানো হয় তবে রড সিমেন্টের দাম সাহসাই কমছে না।

এম.এস রডের বর্তমান বাজার দর ২০২৩ / টিসিবি বনাম চলতি বাজার দরে বেশ ফারাক রয়েছে। প্রতি টন রডের দাম ২০২৩

বাংলাদেশে বর্তমানে রডের দাম কত? এমন প্রশ্নের মুখে পড়তে হয় যাদের তারা কিন্তু সর্বনিম্ন ও সর্বোচ্চ দর দেখে নিতে পারেন।

ROD Price

Caption: Rod bd price in Bangladesh / টিসিবি’র ওয়েবসাইট থেকেই বাজার দর দেখে নিন 

আজ রডের দাম কত ? । চলুন কয়েকটি ব্র্যান্ডের রডের দাম জেনে নিই

  1. BSRM ROD PRICE । বিএসআরএম ব্র্যান্ডের রড বিক্রি হচ্ছে 99000 টাকা।
  2. KSRM ROD PRICE । কেএসআর রড বিক্রি হচ্ছে 980000 টাকা।
  3. AKS ROD PRICE । একেএস রড প্রতি টন বিক্রি হচ্ছে 98000 টাকা।

রডের দাম ভবিষ্যতে কমার সম্ভাবনা ঠিক কত টুকু?

রডের দাম কমবে – যদি রাশিয়া থেকে তেল আমদানি করা যায় অথবা দেশে তেলের দাম কমানো হয় তবে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য কমার সাথে সাথে রডের দামও কমে যাবে। তবে বাংলাদেশের ইতিহাস যা বলে তা হলো এ দেশে যে জিনিসের দাম একবার বেড়ে যায় তা আর কখনও কমে না। তবে বৈশ্বিক এ পরিস্থিতির পরিবর্তন হলে অবশ্যই রডের দাম কমবে। ধন্যবাদ

১২ মিলি (ব্যাস) একটি রডের ওজন ১০.৬৫ কেজি (প্রায়)। একটি রড সাধারণত প্রায় ৩৯ ফুট লম্বা হয়ে থাকে এবং মোটামুটি ভালো মানের রডের দাম ৯৪ হাজার টাকা থেকে ৯৮ হাজার টাকা পড়বে সময় ও ব্রান্ড বিবেচনা করে আপনাকে কখনো ১ লক্ষ পে করতে হতে পারে ।