অনেক সময় আমরা ভূমি কর পরিশোধের পর রশিদ যত্ন করে সংরক্ষণ করি না- বর্তমানে অনলাইনে খাজনা পরিশোধের ক্ষেত্রে ভূমি কর পরিশোধের কোন রশিদ দাখিল না করতে পারলে ৪৭ বছরের বকেয়া ভূমি কর সুদসহ পরিশোধ করতে হবে  – ভূমি উন্নয়ন কর পরিশোধ পদ্ধতি ২০২৩

হোল্ডিং ফেরতে হয় কিভাবে? –হোল্ডিং ফেলার জন্য খতিয়ান এবং পূর্বের খাজনার রশিদ নিয়ে আপনি সরাসরি ভূমি অফিসে চলে যেতে পারেন। যদি ভূমি অফিসে না গিয়ে হোল্ডিং নম্বর ফেলতে চান হতে আপনাকে অনলাইনে রেজিস্ট্রেশন করে খতিয়ান ও খাজনা রশিদ আপলোড করতে হবে। ভূমি অফিস অনুমোদন করলে হোল্ডিং পড়বে। হোল্ডিং পড়লে আপনি অনলাইনে বিকাশ বা নগদ ব্যবহার করে ভূমিকর পরিশোধ করতে পারবেন।

অনলাইনে ভূমি কর পরিশোধ করতে কি করতে হবে?  সর্বপ্রথম এনআইডি ভেরিফাই করুন এবং প্রোফাইল সংশোধনের মাধ্যমে আপনার বর্তমান ঠিকানা ও ইমেইল আইডি এন্ট্রি করুণ। আপনার জমির খতিয়ানের তথ্য এন্ট্রি করুন। খতিয়ানের তথ্য এন্ট্রি হলে সংশ্লিষ্ট ভূমি অফিস উক্ত তথ্যের উপর ভিত্তি করে আপনার জমির হোল্ডিং এন্ট্রি সম্পন্ন করবে। হোল্ডিং এন্ট্রি সম্পন্ন হলে আপনার প্রফাইলে হোল্ডিং মেন্যুতে তা প্রদর্শিত হবে। হোল্ডিংয়ের তালিকা দেখতে “হোল্ডিং” মেন্যুতে ক্লিক করুন। হোল্ডিংয়ের বিস্তারিত দেখতে “বিস্তারিত” বাটনে ক্লিক করুন। উক্ত হোল্ডিং-এর দাবী কিংবা অন্য কোন তথ্য ভুল থাকলে “আপত্তি” বাটনে ক্লিক করে আপত্তি দাখিল করুণ। উক্ত হোল্ডিং এর ভূমি উন্নয়ন কর প্রদান করতে চাইলে অনলাইন পেমেন্ট বাটনে ক্লিক করে যে কোন পেমেন্ট মাধ্যম নির্বাচন করে স্টেপগুলি অনুসরন করে আপনার পেমেন্ট নিশ্চিত করুণ। নাগরিক তার একাউন্ট থেকে পেমেন্ট করলে সাথে সাথেই দাখিলার রশিদ পেয়ে যাবেন।

হোল্ডিং নম্বর কোথায় পাবো? খতিয়ানের তথ্যতে হোল্ডিং নম্বর না, আবশ্যক নয় তবে সঠিক হোল্ডিং নম্বর দিতে পারলে ভালো হয়। ভূমি মন্ত্রণালয়ের সর্বশেষ পরিপত্র অনুযায়ী সর্বোচ্চ তিন(০৩) বছরের অগ্রিম ভূমি উন্নয়ন কর পরিশোধ করা যাবে । তবে শর্ত হলো যে, বকেয়া ও হাল দাবী অবশ্যই পরিশোধিত হতে হবে। অনলাইনে অথবা সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে যোগাযোগ করতে হবে অথবা আপত্তি অপশনে আপত্তি দাখিল করা যাবে। মৃত ব্যক্তির নামে নিবন্ধন ও ভূমি উন্নয়ন কর পরিশোধ করা যাবে না। ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য মৃত ব্যক্তির ওয়ারিশদের আইডি দিয়ে নিবন্ধন করে খতিয়ান সাবমিট করে ওয়ারিশসূত্রে কর আদায় করে পরবর্তিতে নামজারি করে নিতে হবে। হোল্ডিং এন্ট্রি করার পরেও নিবন্ধিত মোবাইল নাম্বার পরিবর্তন সম্ভব। ভূমি মালিক নিবন্ধিত নাম্বার সংশোধন অথবা পরিবর্তনের জন্য নাগরিক নিজ প্রোফাইল থেকে অথবা ১৬১২২ তে কল করবে।

ভূমি উন্নয়ন কর অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে । ভূমি উন্নয়ন কর পরিশোধ রশিদ সংগ্রহ করতে হয়। ভূমি উন্নয়ন কর পরিশোধ অনলাইনে করা বাধ্যতামূলক

হোল্ডিং মালিকগণ Union Digital Centre (UDC)/কোন কম্পিউটারের দোকান/যে কোন কম্পিউটার/স্মার্ট ফোনের মাধ্যমে অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন। একই সঙ্গে আপনি প্রমানক হিসাবে অনলাইন দাখিলা সংগ্রহ এবং সংরক্ষণ করবেন। পরবর্তীতে বিকাশ/ রকেট/নগদ ইত্যাদি অ্যাপে উক্ত ভূমি উন্নয়ন কর সেবাটি ইন্টিগ্রেট করলে হোল্ডিং মালিকগন উক্ত বিকাশ/ রকেট/নগদ ইত্যাদি অ্যাপ থেকে ঘরে বসে অথবা দোকানে গিয়ে উক্ত ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন।

Caption: ldtax.gov.bd

ভূমি উন্নয়ন কর (খাজনা) ২০২৩ । ভূমি উন্নয়ন কর অনলাইনে করতে হয় কিভাবে?

  1. আপনি যদি বিকাশের মাধ্যমে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে চান তাহলে প্রথমে মোবাইল ব্যাংকিং ‘bKash’ নির্বাচন করুন।
  2. অতঃপর ‘Pay with bKash’ বাটন আসবে।
  3. এরপর যে মোবাইল নম্বর দিয়ে আপনি বিকাশ একাউন্ট করেছেন সেই bKash Numberটি শূন্যস্থানে লিখুন।
  4. অতঃপর ‘CONFIRM’ বাটনে ক্লিক করুন।
  5. এরপর উক্ত মোবাইলে একটি bKash verification code দেখা যাবে এবং উক্ত bKash verification code প্রদান করে ‘CONFIRM’ বাটনে ক্লিক করুন এবং আপনার bKash-এর ‘Pin Code’ প্রদান করুন।
  6. অতঃপর ‘CONFIRM’ বাটনে ক্লিক করুন।
  7. এভাবে bKash মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন হবে।
  8. অতঃপর পেমেন্ট সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে আপনার ‘অনলাইন দাখিলা’ ব্রাউজারে উহা প্রদর্শিত হবে।
  9. ভূমি উন্নয়ন কর পরিশোধ করা হয়েছে মর্মে প্রমানক হিসাবে আপনি ব্রাউজারে প্রদর্শিত ‘অনলাইন দাখিলা’ টি ডাউনলোড করে প্রিন্ট/সংরক্ষন করুন।

টোকেন নম্বর কি?

টোকেন হচ্ছে একটি হোল্ডিং এর ইউনিক নাম্বার, যা দিয়ে মোবাইল ব্যাংকিং (বিকাশ,নগদ,রকেট ও উপায়) এর পে বিলের মাধ্যমে ভূমি উন্নয়ন কর প্রদান করা যাবে। টোকেন জেনারেট করা যায় হোল্ডিং এর বিস্তারিত অপশনে ক্লিক করে “টোকেন জেনারেট” অপশন এর মাধ্যমে টোকেন জেনারেট করে নিতে হবে। টোকেন জেনারেট করার সাথে সাথে নিবন্ধিত মোবাইল নাম্বারে এসএমএসের মাধ্যমে টোকেন নাম্বারটি পাওয়া যাবে। টোকেন জেনারেট করার ৭২ ঘন্টা বা তিন দিনের মধ্যে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে হবে। একই টোকেন নাম্বার দিয়ে একবারই ভূমি উন্নয়ন কর পরিশোধ করা যাবে। ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য মোবাইল এ্যাপস এর ব্যাবস্থা রয়েছে। গুগোল প্লে ষ্টোরে গিয়ে ভূমি উন্নয়ন কর(LD Tax) লিখে অনুসন্ধান করলে এ্যাপসটি পাওয়া যাবে।

বিকাশে ভূমিকর পরিশোধের নিয়ম ২০২৩ । নাগরিক কর্তৃক অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশােধ পদ্ধতি দেখে নিন ভূমি উন্নয়ন কর ও বিভিন্ন ফি ২০২৩ । কত বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ? Online LD Tax Payment System । অনলাইনে ভূমি উন্নয়ন কর দাখিলার নিয়ম দেখুন

ldtax gov bd । অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের নিয়ম দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *